• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কমছে রাজধানীর তাপমাত্রা

আরটিভি নিউজ

  ০৪ মে ২০২৪, ১৮:৪২
কমছে রাজধানীর তাপমাত্রা
ফাইল ছবি

এপ্রিলজুড়ে রেকর্ড তাপপ্রবাহ বয়ে যাওয়ার পর দুই দিন ধরে কমতে শুরু করেছে রাজধানীর তাপমাত্রা। শনিবার (৪ মে) ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বোচ্চ তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। রাজধানীবাসীর জন্য সুখবর, তাপমাত্রা কমার এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীসহ দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হচ্ছে এখন। রোববার (৫ মে) থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। কয়েক দিনের বৃষ্টির পর তাপপ্রবাহ কমে যেতে পারে অনেকটা। তবে এ সময়ে কালবৈশাখী থেকে নিজেদের সুরক্ষার জন্য সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের সতর্কও করে দিয়েছেন তারা।

প্রসঙ্গত, শনিবার (৪ মে) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর আগের দিন রাজধানীর তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকালে আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে এখনও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর চাঁদপুর, মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে সোমবার (৬ মে) থেকে দেশের বিভিন্ন স্থানে বজ্রঝড় শুরু হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনিতেই এখন কিছু কিছু স্থানে বৃষ্টি হচ্ছে। সামনে তা আরও বাড়তে পারে। আর এ অবস্থা আগামী ছয়দিন থাকতে পারে।

উল্লেখ্য, মে মাসে দেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা হলো ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীর সঙ্গে অভিমান, মৃত্যুকেই বেছে নিলেন আরিফিন
রাজধানীর কারওয়ান বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৭
৬ বিভাগে ঝড়-শিলাবৃষ্টির পূর্বাভাস, কমবে তাপপ্রবাহ
X
Fresh