• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বেইলি রোড ট্রাজেডি

দায়ীদের খুঁজছে রাজউক 

আরটিভি নিউজ

  ১০ মার্চ ২০২৪, ০৩:৫১
বেইলি রোড ট্রাজেডি
ফাইল ছবি

রাজধানীর বেইলি রোডে গত ২৯ ফেব্রুয়ারি রাতে অগ্নিকান্ডের শিকার গ্রিন কোজি কটেজ ভবনটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অনুমোদন নিয়ে নির্মিত হলেও এটি ব্যবহারের ক্ষেত্রে অনিয়ম ঘটেছে বলে উঠে এসেছে প্রাথমিক তদন্তে। এখন এসব অনিয়মের জন্য দায়ী যারা, তাদের খোঁজ করছে রাজউকের তদন্ত কমিটি।

রাজউক বলছে, নকশা অনুমোদন প্রক্রিয়া থেকে শুরু করে অকুপেন্সি সার্টিফিকেট (ব্যবহার সনদ) ছাড়া বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা পর্যন্ত কোন সংস্থার কোন কোন কর্মকর্তার দায়িত্বে অবহেলা ছিল, সেটি নিরূপণ করা হচ্ছে। ইতোমধ্যে আগুনে পুড়ে যাওয়া ভবনে ব্যবসা পরিচালনার অনুমোদন–সংক্রান্ত নথিগুলো সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে চাওয়া হয়েছে। ওই নথিগুলো পেলে অবহেলা ও গাফিলতিতে জড়িতদের চিহ্নিত করা সম্ভব হবে।

প্রসঙ্গত, গত ২৯ ফেব্রুয়ারি বেইলি রোডের এই ভবনে আগুন লেগে ৪৬ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ঢাকার রমনা থানায় ২ মার্চ অবহেলাজনিত হত্যার অভিযোগে মামলা হয়েছে। মামলায় গ্রেপ্তার ভবনটির ব্যবস্থাপক মুন্সি হামিমুল আলমসহ চারজনকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ শেষে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

মামলাটি ইতোমধ্যে থানা-পুলিশ থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান বলেন, সিআইডি আগুনের ঘটনায় দায়ের করা মামলার তদন্ত শুরু করেছে। তদন্তের অগ্রগতি পরে জানানো হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, অকুপেন্সি সার্টিফিকেট ছাড়াই ভবনটিকে ফায়ার লাইসেন্স দিয়েছে ফায়ার সার্ভিস। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন রেস্তোরাঁসহ অন্য দোকানগুলোকে ব্যবসা করার অনুমতি দিয়েছে।

ঘটনা তদন্তে রাজউকের পাশাপাশি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে, যার নেতৃত্ব দিচ্ছেন সংস্থাটির পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

তদন্তের বিষয়ে জানতে চাওয়া হয় রাজউকের সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) মোহাম্মদ আবদুল আহাদের কাছে। তিনি বলেন, রাজউকের অনুমোদন নিয়ে ভবন তৈরি করা হলেও ব্যবহারের ক্ষেত্রে নিয়ম মানা হয়নি। তদন্ত চলছে। এখানে কার কী দায়দায়িত্ব ছিল, সেটি নিরূপণের পাশাপাশি বিশেষজ্ঞ অভিমত নেওয়া হবে। অবহেলা ও গাফিলতিতে জড়িতদের চিহ্নিত করে তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হবে।


মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
যে কারণে ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
প্রসূতির পেটে গজ রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্তে কমিটি
X
Fresh