logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ ডিসেম্বর ২০১৬, ২২:০৬
আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৪:৩৮

ঢালিউডের আলোচিত ৮ সিনেমা

২০১৬ সাল ছিল সিনেমা অঙ্গনে নতুন আশার বছর। যদিও বেশিরভাগ ছবিই ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়। তবুও প্রেক্ষাগৃহে নতুন দর্শক বেড়েছে বেশ কয়েকটি আলোচিত সিনেমার জন্য। অন্যদিকে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বিভিন্ন চলচ্চিত্রের পেইজে সাধারণ দর্শকদের মধ্য ব্যাপক উন্মাদনা দেখা গেছে। যদিও বা তাদের বেশিভাগই নিজের পছন্দের নায়ক-নায়িকারই গুণকীর্তন গেয়েছেন। তবুও আশার কথা হলো এই যে তারা সিনেমাকে ভালোবেসেই প্রচার-প্রচারণা করছেন। কিন্তু দিনশেষে কাঠগরায় দাড় করানো যেতে পারে সেসব পরিচালক ও কাহিনিকারদের যারা নকল গল্পে সিনেমা বানিয়ে দর্শকদের ঠকিয়েছেন। শুধু তাই না, এ বছর গোঁজামিল দেয়া সিনেমার সংখ্যাও কম ছিল না। মুক্তি পাওয়া এসব সিনেমার অনেক প্রযোজকই নতুন ছবি প্রযোজনা থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। বছর জুড়েই যৌথ প্রযোজনায় তৈরি সিনেমার দাপটও দেখা গেছে ভালোই।

হতাশা ও ব্যর্থতার পথ ডিঙিয়ে কিছু ছবি হয়েছে ব্যবসা সফল। কয়েকটি ছবি ছিল আলোচনায় ওইসব ছবির তথ্য তুলে ধরছে আরটিভি অনলাইন।

আয়নাবাজি

'আয়নাবাজি' ২০টিরও কম হলে মুক্তি পায় প্রথম সপ্তাহে। জনপ্রিয় নির্মাতা অমিতাভ রেজার প্রথম ছবিটি শেষ পর্যন্ত করলো বাজিমাত। এ ছবির দাপটের কাছে বেশ একই সময়ে কয়েকটি বিগ বাজেটের ছবি মার খেয়েছে। প্রেক্ষাগৃহগুলো ছিল যেন জনসমুদ্র। ঈদ ব্যতিত 'আয়নাবাজি' একমাত্র সিনেমা যা দেখার জন্য দর্শকদের দীর্ঘ লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয়েছে। অভিনয় করেছেন-চঞ্চল চৌধুরী, নাবিলা, পার্থ বড়ুয়া।

শিকারি

যৌথ প্রযোজনার 'শিকারি' এ বছরের অন্যতম ব্যবসা সফল সিনেমা। অভিনয় করেছেন সুপারস্টার শাকিব খান ও কলকাতার নায়িকা শ্রাবন্তী। পরিচালনা করেছেন জয়দেব মুখার্জি (কলকাতা) ও জাকির হোসেন সীমান্ত (বাংলাদেশ)। ছবির গান, লোকেশন, শাকিবের নতুন লুক ও শ্রাবন্তীকে কেন্দ্র করেও দর্শকদের মধ্য বাড়তি উন্মাদনা আগে থেকেই চলে আসছিল।

অজ্ঞাতনামা

জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদের 'অজ্ঞাতনামা' দেশ-বিদেশে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। মানবপাচারের কাহিনী নিয়ে তৈরি ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম ও নিপুণ আক্তার। সিনেমাটি ২০১৬ সালের ১৭ মে ৬৯ কান চলচ্চিত্র উৎসব-এ প্রদর্শিত হয় এবং জুরি স্পেশাল মেনশন পুরস্কার অর্জন করে। এছাড়া ইতালির গালফ অফ ন্যাপলস ইন্ডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভালে ২১ মে প্রদর্শিত হয় এবং সেরা ফিকশন চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়।

বাদশা-দ্য ডন

যৌথ প্রযোজনায় তৈরি ‘বাদশা’তে অভিনয় করেছেন কলকাতার সুপারস্টার জিৎ, নুসরাত ফারিয়া। বাবা যাদব (কলকাতা) ও আব্দুল আজিজ (বাংলাদেশ)। মুক্তির আগেই ছবির গান ব্যাপক জনপ্রিয়তা পায়। নাচ, গান, অ্যাকশন ও কমেডিতে ছবিটি ছিল দর্শকদের জন্য প্যাকেজ। শোনা দিয়েছিল ছবিটিতে কলকাতার প্রেক্ষাগৃহে জিৎকে অমিতাভ বচ্চন ও বাংলাদেশের প্রেক্ষাগৃহে প্রয়াত নায়ক মান্নার ভক্ত হিসেবে দেখা যাবে। তবে শেষ পর্যন্ত বাংলাদেশের প্রেক্ষাগগৃহেও অমিতাভ বচ্চনকেই দেখানো হয়েছে। ছবি ভালো ব্যবসা করলেও এতে মান্না ভক্তরা বেশ হতাশই হয়েছেন।

বসগিরি

শামীম আহমেদ রনি পরিচালিত 'বসগিরি' ছবিতে প্রথমবারের মতো জুটি হয়ে বাজিমাত করেছেন শাকিব খান ও নবাগত বুবলী। ছবিটি দর্শকদের বিনোদনের খোরাক জুগিয়েছে ভালোই। বিশেষ করে ছবির গান, শাকিব-বুবলীর রসায়ন বেশ জমে ওঠে।

রানা পাগলা-দ্য মেন্টাল

শামীম আহমেদ রনি পরিচালিত সিনেমাটির শুটিং শুরু হয়েছিলো মেন্টাল নামে। কিন্তু কোনো অগ্যাত কারণে সেন্সরে জমা দেয়ার জন্য নাম পরিবর্তন করে 'রানা পাগলা' দেয়া হয়। শাকিব খান, তিশা ও আঁচল অভিনীত সিনেমাটির নাম নিয়ে কম হৈচৈ হয়নি। ছবির গানগুলো মুক্তির আগেই ব্যাপক জনপ্রিয়তা পায়। কিন্তু ছবি মুক্তির পর দর্শকরা অভিযোগ করতে শুরু করেন 'রানা পাগলা'র গল্প কঠিন। মুক্তির বেশ কিছুদিন পর হঠাৎ শোনা গেলো ছবির প্রযোজক সহজ গল্পে 'রানা পাগলা' দেখানোর ব্যবস্থা করেছেন!

পূর্ণদৈর্ঘ্য প্রেম কহিনী-টু

জনপ্রিয় পরিচালক সাফি উদ্দিন সাফির সুপার হিটস ছবি পূর্ণদৈর্ঘ্য প্রেম কহিনী সিক্যুয়েল পূর্ণদৈর্ঘ্য প্রেম কহিনী-টু। ক্রিকেট নিয়ে ছবিটি তৈরি হলেও গল্প ছিল প্রেম নির্ভর। শাকিব খান, জয়া আহসান, ইমন, মৌসুমী হামিদ অভিনীত ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচিত ও বিতর্কিত হয়। বিশেষ করে ক্রিকেট খেলার নিয়মনীতি নিয়ে প্রশ্ন ওঠে। সেন্সর সনদ পেতেও প্রযোজককে বেগ পেতে হয়েছে। ভালো ব্যবসা করলেও পরিচালকের ক্রিকেটীয় জ্ঞান নিয়ে প্রশ্ন ওঠে!

রক্ত

'গার্মেন্টস কন্যা' ও 'অগ্নি' সাফল্যের পর ঢালিউডে অনেকদিন পর নারী প্রধান সিনেমা 'রক্ত' তৈরি করেন ওয়াজেদ আলী সুমন। মুক্তি আগে ছবিটি ব্যাপক আলোচিত হলেও ব্যবসায়িক সফলতা অর্জনে ব্যর্থ হয়।

এইচএম /জেএইচ

RTV Drama
RTVPLUS
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়