• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভূমিকম্প থেকে রোহিঙ্গা শিশু

কুশল ইয়াসির

  ২১ ডিসেম্বর ২০১৬, ১৩:৩৪

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার ও ইউটিউবে ২০১৬ সালে বেশ কয়েকটি ঘটনা অনলাইন ব্যবহারকারীদের নজর কেড়েছে। কয়েকটি ঘটনা কাঁদিয়েছে আবার হাসিয়েছেও। বয়ে গেছে তীব্র নিন্দা এবং প্রতিবাদেরও ঝড়।

জানুয়ারি
নতুন বছরের প্রথম সপ্তাহ পার না হতেই হানা দেয় দুর্যোগ। আতঙ্ক ছড়িয়ে ঘুম ভাঙায় ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প। প্রচণ্ড ঝাঁকুনিতে দেশজুড়ে আতঙ্কিত হয়ে ৬ জন নিহত ও শতাধিক আহত হন। সামজিক যোগযোগের বিভিন্ন মাধ্যমে এ কম্পনটি নিয়ে অনেকেই প্রশ্ন তুলেন ‘এবার কি দুর্যোগের বছর?’

ফেব্রুয়ারি

সাউথ এশিয়া গেমসে (এসএ গেমস) বাংলাদেশেকে আলোকিত করলো দুই স্বর্ণজয়ী নারী। ভারোত্তোলনে মাবিয়া আক্তার সীমান্ত ও সাঁতারে জলকন্যা মাহফুজা খাতুন শিলা দেশের জন্য এ সম্মান এনে দেন। পুরস্কার নেয়ার সময় মাবিয়া আক্তারের আবেগজড়িত কান্না সব বাঙালির হৃদয় ছুঁয়ে যায়।

মার্চ

এ মাসজুড়েই আলোচনায় ছিল ধানমণ্ডি লেক পাড়ের বখাটে জুনায়েদ এবং কুমিল্লা সেনানিবাসে সোহাগী জাহান তনুর ঘটনা। ১৩ মার্চ ধানমণ্ডি লেক পাড়ে বন্ধু নুরুল্লাহকে মারধর করেন জুনায়েদ নামের এক যুবক। ওই ঘটনা ভিডিও করে ছেড়ে দেয়া হয় ফেসবুকে। ভিডিও ফুটেজে দেখা যায়, মারের হাত থেকে বাঁচতে কাকুতি মিনতি করছেন নুরুল্লাহ। কিন্তু কিছুতেই থামছেন না জুনায়েদ। বরং দম্ভভরে তিনি বলেন, ‘আমি জুনায়েদ, তুই আমাকে চিনিস না।’ এ ঘটনা নিয়ে ফেসবুক ও ইউটিউবে চলে বিভিন্ন ট্রল এবং ফান পোস্টও।

অন্যদিকে ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাসের ভেতরে মৃত অবস্থায় পাওয়া যায় তরুণী সোহাগী জাহান তনুর মৃতদেহ। তবে ‘ধর্ষণের পর তাকে হত্যা করা হয়েছে’ এমন অভিযোগ পরিবারের। এ নিয়ে অনলাইন ও রাজপথে চলে আন্দোলন। বয়ে যায় নিন্দা এবং প্রতিবাদের ঝড়।

এপ্রিল
উদযাপনে ছোট ফর্মেটের বিশ্বকাপ ফাইনালের আগেই রাঙিয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে তো আরো বেশি। ইচ্ছামতো ছয় মারার অবিশ্বাস্য ক্ষমতা যে তাদের আলাদা করে দিয়েছে, সেটির সবচেয়ে বড় প্রমাণ হয়ে থাকলো সেই ফাইনাল। ব্রাভোর উদ্ভাবিত ‘চ্যাম্পিয়নস’ নাচ ক্যারিবীয় সিগনেচার উদযাপন হয়ে গেছে আগেই। আর এ নাচের অনুকরণ করে ভিডিও আপলোড হতে থাকে ইউটিউব আর ফেসবুকে। শুধু তাই নয়, জিততে জিততে ভারতের কাছে মাত্র ২ রানে হেরে যাওয়া

জুন
হঠাৎ করেই বছরের মধ্যবর্তী সময়ে সবচেয়ে চর্চিত বিষয়গুলোর মধ্যে একটি হয়ে উঠলেন হিরো আলম। ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ছে আলমের ভিডিও এবং ছবি। ক্যাবল নেটওয়ার্ক ব্যবসায়ী আশরাফুল আলমের মডেল হওয়ার প্রবল ইচ্ছা তাকে নিয়ে আসে ফেসবুক ট্রেন্ডে। এখন তিনি বিজ্ঞাপণেরও মডেল। শুধু তাই নয়, ভারতে সার্চ ইঞ্জিন গুগলে খোঁজার দৌড়ে বলিউড সুপারস্টার সালমান খানকে নাকি তিনি পেছনে ফেলেছেন!

গেলো ৫ জুন সকালে চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খাতুন মিতুকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় বাবুল আক্তার অজ্ঞাত পরিচয় ৩ ব্যক্তির বিরুদ্ধে মামলা করেন। তবে হত্যাকারীরা এখনো পুলিশের ধরাছোঁয়ার বাইরে। মিতু হত্যার পর রাজধানীর রামপুরায় শ্বশুরবাড়িতে দুই সন্তানকে নিয়ে বসবাস করছেন বাবুল। ২৫ জুন রাতে হঠাৎ করেই বাবুলকে শ্বশুরবাড়ি থেকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ। দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয় তাকে। ‘জোরপূর্বক’ স্বাক্ষর নেয়া হয় পদত্যাগপত্রে। অবশেষে সেপ্টেম্বর মাসে তাকে চাকরি থেকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বর্তমানে আদ-দ্বীন ফাউন্ডেশনের একটি প্রকল্পে কর্মরত বাবুল।

জুলাই

দেশের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতরের কয়েকদিন আগে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। ১ জুলাই রাতের ওই হামলায় নিহতদের ৯ জন ইতালি, জাপানী ৭, বাংলাদেশি ৩ এবং একজন ভারতীয় নাগরিক। এছাড়া সন্ত্রাসীদের হামলায় দুই পুলিশ কর্মকর্তাও প্রাণ হারান। কমান্ডো অভিযানে নিহত হয় ছয় জঙ্গি। তবে আইএস’র পক্ষ থেকে এদের মধ্যে পাঁচজনকে তাদের ‘সৈনিক’ বলে দাবি করে। ফেসবুক-টুইটারে নেমে আসে শোকের ছায়া। বাংলাদেশের ইতিহাসে অন্যতম নিকৃষ্ট এ ঘটনায় জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠে তরুণ সমাজ।

আগস্ট

স্কুলের সামনেই রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ারের অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার রিসাকে হত্যা দেশবাসীকে স্তব্ধ করে দেয়। মাসের শেষ সপ্তাহে ভাইয়ের সঙ্গে স্কুলের সামনে থাকা ওভারব্রিজ থেকে নামছিল সে। তখনই এক বখাটে তাকে ছুরিকাঘাত করে। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চারদির পর মারা যায় রিসা। এ ঘটনায় তার মা তানিয়া হোসেন রমনা থানায় এলিফ্যান্ট রোডের ইস্টার্ন মল্লিকা শপিং কমপ্লেক্সের একটি দরজির দোকানের কর্মী ওবায়দুলকে আসামি করে মামলা করেন। পরে তাকে গ্রেপ্তার করে পুলিশ। অপ্রত্যাশিত এ ঘটনার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও আন্দোলন গড়ে উঠে অনলাইনে।

সেপ্টেম্বর

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে সুসংবাদ পায় দেশের মানুষ। অপেক্ষার অবসান। বোলিং অ্যাকশনের পরীক্ষায় উতরে গেলেন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। ২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিবৃতিতে জানায় এ সুখবর। নতুন করে দেয়া বোলিং পরীক্ষায় উত্তীর্ণ হন দু’বোলারই। ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপে হল্যান্ডের সঙ্গে ম্যাচে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ ওঠে তাসকিন ও সানির বিরুদ্ধে। টুর্নামেন্ট চলার সময়ই চেন্নাইয়ের পরীক্ষায় আম্পায়ারদের সন্দেহ সত্যি প্রমাণিত হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটে তাই বোলিং নিষেধাজ্ঞায় পড়েন দু’জনই। এতে চলে সোশ্যাল মিডিয়ায় আইসিসি ও ভারতের বিপক্ষে ঝড়। পরে আইসিসির এ সিদ্ধান্তকে স্বাগত জানান ক্রিকেট প্রেমিরা।

অক্টোবর

প্রেমের প্রস্তারে সাড়া না দেয়ায় ৩ অক্টোবর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সম্পাদক বদরুল আলমের হামলায় গুরুতর আহত হন সিলেটের কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিস। ঘটনার ভিডিওটি ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়ে দেশব্যাপী তৈরি হয় গণআন্দোলন। প্রার্থনা শুরু হয় নার্গিসের জন্য। সেই আশির্বাদেই মৃত্যুর দোয়ার থেকে ফিরে আসেন তিনি।

এ মাসের শেষ দিকে সবকিছুকে পেছনে ফেলে দেশজুড়ে আলোচনায় ছিল ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের ঐতিহাসিক টেস্ট জয়। কিন্তু এ জয়কেও ছাড়িয়ে গেছে আরেক ঘটনা! তা হলো সাকিবের ‘স্যালুট’। বেন স্টোকসকে বোল্ড করার পর বিদ্রুপ করেই স্যালুট ঠুকে বসেন সাকিব। সেই ‘স্যালুট’ হয় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল! সাকিবের সেই ‘স্যালুটের’ পর বড় ট্রেন্ড হয়ে দাঁড়ায়। অসংখ্য ব্যবহারকারী নিজেদের ছবি আপলোড করেন। বিভিন্ন ভঙ্গিমায়, বিভিন্ন পরিবেশে তোলা সেই ছবিগুলোতে সবাই স্যালুট দেন। সেই ট্রেন্ডে মেতে উঠেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটও। অনেকেই সাকিবের এ ছবিটিকে প্রোফাইল পিকচার কিংবা কাভার ফটো হিসেবেও ব্যবহার করেছেন।

নভেম্বর

বিশ্বের সবচেয়ে শক্তিধর রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বাংলাদেশেও ছিল ব্যাপক গুঞ্জন। নির্বাচনের আগে থেকেই চলছিলে অনলাইনে বিভিন্ন পোল/মতামত জানার চেষ্টা। কিন্তু মিডিয়াকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে এবং বিশ্ববাসীকে চমক দেখিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। হিলারির হারে অনলাইনে নেমে আসে হতাশা।

ডিসেম্বর

প্রথম সপ্তাহে হোমপেজের নিউজ ফিডে দেখা যায়, কাদায় মুখ থুবড়ে পড়ে আছে ১০ মাসের ছোট্ট শিশু। প্রাণে বাঁচতে বাবা-মায়ের কোলে করে সীমান্ত পার হতে চেয়েছিল রোহিঙ্গা শিশুটি। কিন্তু তাকে একেবারে না ফেরার দেশেই পাঠিয়ে দিয়েছে মিয়ানমারের সীমান্তরক্ষী পুলিশ (বিজিপি)। নাফ নদীর তীরে মুখ থুবড়ে পড়ে থাকা ওই ছোট্ট শিশুটির নাম তোহাইত। তার ছবিটি নিয়ে চলে তীব্র নিন্দা ও প্রতিবাদের ঝড়। কেউ কেউ তার ছবিটি দিয়ে লেখেন- এ যেন মুখ থুবড়ে পড়ে আছে মানবতা।

ওয়াই/ এস

মন্তব্য করুন

daraz
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়
X
Fresh