logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

করোনায় বন্ধ হলো নতুন পাসপোর্টের কার্যক্রম

করোনায় বন্ধ হলো নতুন পাসপোর্টের কার্যক্রম
করোনায় বন্ধ হলো নতুন পাসপোর্টের কার্যক্রম (ফাইল ছবি)
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ই-পাসপোর্ট কার্যক্রম ও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর বায়োমেট্রিক নেয়া বন্ধ ঘোষণা করেছে পাসপোর্ট অধিদপ্তর। ফলে সব ধরনের নতুন পাসপোর্ট কার্যক্রম বন্ধ হয়ে গেল।

সোমবার (২৩ মার্চ) সকালে পাসপোর্ট অধিদপ্তরের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। 

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, ই-পাসপোর্ট ও এমআরপি কার্যক্রমে ফিঙ্গারপ্রিন্ট রিডারে বার বার আঙুল দিতে হয়। সেখানে হ্যান্ড গ্লাভস ছাড়া হাত দেয়া অনেকটা ঝুঁকিপূর্ণ। এতে যেমন করোনা ঝুঁকি রয়েছে তেমনি ফিঙ্গারপ্রিন্ট রিডার নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। এসব কিছু বিবেচনায় রেখেই এমআরপি বায়োমেট্রিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, করোনা পরিস্থিতি যতদিন স্বাভাবিক না হয়, ততদিন পর্যন্ত এমআরপি বায়োমেট্রিক পদ্ধতির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকবে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আবার এ কার্যক্রম চলবে।

এর আগে রোববার সন্ধ্যার পর দেশের সব শপিংমল ও সুপার মার্কেট বন্ধ রাখার কথা জানানো হয়। মহামারি করোনা সংক্রমণরোধে আগামী ২৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত শপিংমল ও সুপার মার্কেট বন্ধ রাখার ঘোষণা দেয় বাংলাদেশ দোকান মালিক সমিতি। তবে এই সময়ের মধ্যেয় ওষুধ, কাঁচাবাজার ও নিত্যপণ্যের দোকান খোলা থাকবে। বিবৃতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম না বাড়াতে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান সমিতির নেতারা।

উল্লেখ্য, আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, করোনায় এখন পর্যন্ত দেশে মোট আক্রান্ত হয়েছেন ২৭ জন। মারা গেছেন দুজন।
পি
 

RTVPLUS