Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় যুক্ত হচ্ছে জাতিসংঘ

ভাসানচরে, রোহিঙ্গাদের, সহায়তায়, যুক্ত, হচ্ছে, জাতিসংঘ,
ফাইল ছবি

কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরিত ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে মানবিক সহায়তা প্রদানে যুক্ত হচ্ছে জাতিসংঘ। ছয় ধাপে এ রোহিঙ্গাদের স্থানান্তর করে বাংলাদেশ সরকার। শনিবার (৯ অক্টোবর) এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) চুক্তি হতে যাচ্ছে।

বুধবার (৬ অক্টোবর) সন্ধ্যায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মহসীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। ইতোমধ্যে চুক্তির বিভিন্ন বিষয় চূড়ান্ত করা হয়েছে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা সূত্রে জানা যায়, চুক্তিতে বেশ কিছু শর্ত দেয়া হয়েছে জাতিসংঘের পক্ষ থেকে। এরমধ্যে রয়েছে রোহিঙ্গাদের চলাচলে স্বাধীনতা, শিক্ষা কর্মসংস্থানের সুযোগ, নির্বাচনের সুযোগ দেয়া। এসব শর্তের কয়েকটি আংশিক মেনেছে বাংলাদেশ, আর বাকি কয়েকটি কোনোভাবেই মানেনি। তারমধ্যে উল্লেখযোগ্য হলো কেউ জরুরি প্রয়োজনে যেমন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে চিকিৎসকের কাছে নেওয়ার জন্য ছাড় দিতে পারে বাংলাদেশ।

ভাসানচরে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তরের পরিকল্পনা বাংলাদেশ সরকারের। জাতিসংঘ প্রথমে এর বিরোধিতা করলেও সংস্থাটির পরিদর্শকদল সরেজমিনে গিয়ে পরিবেশ সন্তোষজনক দেখে সুর নরম করে। ভাসানচরে রোহিঙ্গাদের আবাসস্থল প্রস্তুত করতে বাংলাদেশ সরকারের খরচ হয় ২ হাজার ৩১২ কোটি টাকা।

এনএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS