logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

আম্পান: চট্টগ্রামের নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ নম্বর

Ampan: Contact number of control room in Chittagong
ঘূর্ণিঝড় আম্পান আরও গতি ও শক্তি সঞ্চার করে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকা থেকে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে। ইতোমধ্যে অতি প্রবল শক্তিশালী তথা এক্সট্রিম সিভিয়ার সাইক্লোন থেকে সুপার সাইক্লোনে উন্নীত হয়েছে এটি। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ওঠে যাচ্ছে ২৬৫ কিলোমিটার পর্যন্ত। 

বঙ্গোপসাগরে কোনও ঝড়ের কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২২০ কিলোমিটারের ওপরে ওঠে গেলে তাকে সুপার সাইক্লোন বলা হয়।

সুপার সাইক্লোন আম্পানের কারণে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই জানমালের ক্ষতি কমাতে চট্টগ্রামে বিভিন্ন প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে।

এসব নিয়ন্ত্রণ কক্ষ থেকে সংশ্লিষ্টরা জানতে পারছেন বিভিন্ন তথ্য-উপাত্ত। নিতে পারছেন জরুরি সেবা। চট্টগ্রামের গুরুত্বপূর্ণ কিছু প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগের টেলিফোন নম্বর তুলে ধরা হলো—

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর: ০৩১-৬১১৫৪৫, ০১৭০০ ৭১৬৬৯১।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) এর দামপাড়া সদরদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে।

নিয়ন্ত্রণ কক্ষের মোবাইল নম্বর: ০১ ৪০০ ৪০০ ৪০০, ০১৮ ৮০ ৮০ ৮০ ৮০।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এর নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর: ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের তিনটি নিয়ন্ত্রণ কক্ষ: নৌ বিভাগ (০৩১ ৭২৬৯১৬), পরিবহন বিভাগ (০৩১ ২৫১৭৭১১) ও সচিব বিভাগ (০১৭৫১ ৭১৩০৩৭)।
পি
 

RTVPLUS