• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পূর্ব রাজাবাজার লকডাউন: বিপাকে চাকরিজীবীরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ জুন ২০২০, ১১:৪১
East Rajabazar Lockdown: Employees in distress
পূর্ব রাজাবাজার লকডাউন: বিপাকে চাকরিজীবীরা

রাজধানী ঢাকার পূর্ব রাজাবাজার রেডজোন ঘোষণা করে শুরু হয়েছে প্রথম দিনের লকডাউন। বেশ কয়েকদিন ধরে প্রচারণার পর লকডাউন শুরু হলেও অনেকেই অফিস টাইমে বের হওয়ার চেষ্টা করেন। প্রশাসনের বাধার মুখে পড়তে হয় তাদের। তাই অনেকেই প্রশাসেনের বাধার মুখে অফিসে যেতে না পেরে বিপাকে পড়েছেন।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তৎপরতা চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরিজীবীরা জানান, অফিস জেনেও ছুটি না দেয়ায় বিপাকে পড়েছেন তারা। আবার লকডাউনের কথা শুনে আগেই এলাকা ছেড়েছেন অনেকে।

পুলিশ জানায়, লকডাউন এলাকার বাসিন্দাদের জন্য খাদ্য-স্বাস্থ্য ও জরুরি সেবার জন্য ব্যবস্থা রাখা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য গণমাধ্যমকর্মী ও স্বাস্থ্যকর্মী ছাড়া কাউকেই এলাকায় প্রবেশ করতে ও বের হতে দেয়া হবে না।

অন্যদিকে গ্রিন ভিউ পয়েন্টে পূর্বনির্ধারিত নির্দেশনা না থাকায় সকালে গেট খোলা ছিল। যে কারণে অবাধে যাতায়াত করেছেন সাধারণ মানুষ। সেখানেও সমস্যায় পড়েন অনেকে। এদিকে রাজাবাজারের রেড জোনে নাজনীন স্কুলে করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ শুরু হয়েছে।

ডিএনসিসি সূত্রে আরো জানা গেছে, নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সামগ্রী অনলাইনের মাধ্যমে কেনা যাবে, যা বাসায় পৌঁছে দেওয়া হবে। এটুআই ও ইক্যাব যৌথভাবে এটি পরিচালনা করবে। হোম ডেলিভারির জন্য একদল প্রশিক্ষিত কর্মীবাহিনী থাকবে। যাদের অনলাইন সুবিধা নেই এবং নগদ অর্থে খাদ্যসামগ্রী কিনতে চান তাদের জন্য নির্ধারিত ভ্যানে শাক-সবজি, মাছ-মাংস বেচাকেনার সুবিধা থাকবে। এ জন্য ভ্যানচালক ও পণ্যসামগ্রী সম্পূর্ণ জীবাণুমুক্ত করে ঢুকতে দেওয়া হবে। জরুরি সেবার কর্মীরা এলাকায় প্রবেশ করতে পারবেন। থাকবে বিশেষ পরিচ্ছন্নতা দল।

লকডাউন বাস্তবায়নে নাজনীন স্কুল অ্যান্ড কলেজে ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলর, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা মহানগর পুলিশ, এটুআই, ই-কমার্স অব বাংলাদেশ (ইক্যাব) এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার প্রতিনিধিকে নিয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ থাকবে। লকডাউন কঠোরভাবে বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনীর টহল ও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। গুরুতর রোগীদের জন্য অ্যাম্বুলেন্স ঢুকতে পারবে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী কোনো এলাকায় প্রতি লাখে ৩০ জনের বেশি করোনার আক্রান্ত হলে, ওই এলাকাকে রেড জোন ঘোষণা করা হবে। সিটি করপোরেশনের হিসেবে রাজধানীর রাজাবাজারের ৫০ হাজার বাসিন্দার মধ্যে করোনা পজিটিভ ৩০ জনের বেশি। সে হিসাবে রেড জোন ঘোষণা করে রাজাবাজার লকডাউন করা হয়।
পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোটের দিন লকডাউনের ডাক এবি পার্টির
X
Fresh