• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এমপিদের করোনা টেস্ট করেই ১০ জুন বসছে বাজেট অধিবেশন 

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জুন ২০২০, ১৬:০২
The budget session started on June 10 after testing the corona of the MPs
এমপিদের করোনা টেস্ট করেই জাতীয় সংসদ ভবনে ১০ জুন বসছে বাজেট অধিবেশন 

স্বাস্থ্যবিধি মেনে জাতীয় সংসদ ভবনে আগামী ১০ জুন (বুধবার) বসবে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন। অধিবেশনে যোগদানের আগে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ সব সংসদ সদস্যদের করোনাভাইরাস পরীক্ষা করা হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। সংক্ষিপ্ত বাজেট অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করা হবে ১১ জুন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, অধিবেশনের প্রস্তুতি প্রায় শেষ। এবারের অধিবেশনে বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের যোগদানের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হবে। বাজেটের ওপর আলোচনা ছাড়া অন্য কোনো কার্যক্রম থাকছে না। অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতি ৬০ থেকে ৭০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা হতে পারে। তবে এবার বাজেট অধিবেশনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের সংসদে প্রবেশ করতে দেওয়া হবে না। ১১ জুন বাজেট ডকুমেন্ট সংসদ ভবনের মিডিয়া সেল থেকে প্রদান করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, বাজেটের ওপর আলোচনা হবে সংক্ষিপ্ত। সম্পূরক বাজেটসহ সব মিলিয়ে ১০ থেকে ১৫ ঘণ্টা আলোচনা হতে পারে। আর ৮ থেকে ১০ কার্যদিবসের মধ্যে বাজেট অধিবেশন শেষ করা হবে। তবে সার্বিক বিষয়ে ১০ জুন সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

জানা গেছে, সংসদ অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতির বিষয়ে বেশ কিছু নিয়ম মানা হচ্ছে। এ জন্য সরকারি ও বিরোধী দলের হুইফদের একটি দিকনির্দেশনা দেওয়া হয়েছে। অধিবেশন চলাকালীন প্রয়োজনীয় কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদে প্রবেশ করতে দেওয়া হবে না।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল সংবিধানের ধারাবাহিকতা রক্ষায় এক ঘণ্টার জন্য বসেছিল সংসদ অধিবেশন। এটি ছিল দেশের সংসদের ইতিহাসে ক্ষুদ্রতম অধিবেশন।
পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ৩৯
যেকোনো দুর্যোগে পুলিশ জনগণের পাশে রয়েছে: ডিএমপি কমিশনার
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
ডিএমপির এডিসি ও এসি পদমর্যাদার ৩ কর্মকর্তাকে বদলি
X
Fresh