• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

‘করোনা ভাইরাস’ ছড়িয়ে পড়ায় বাংলাদেশে বিশেষ সতর্কতা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জানুয়ারি ২০২০, ০৯:২৭
‘করোনা ভাইরাস’ ছড়িয়ে পড়ায় বাংলাদেশের বিশেষ সতর্কতা
ফাইল ছবি

চীনে ‘করোনা ভাইরাস’ ছড়িয়ে পড়ায় বাংলাদেশে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কব্যবস্থা নেয়া হয়েছে। চীন থেকে আসা ফ্লাইটগুলোর যাত্রীদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

সোমবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

সম্প্রতি সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোম (এসএআরএস) নামে চীনে একটি নতুন ভাইরাস সংক্রমণে উদ্বিগ্ন দেশটির সাধারণ মানুষ। এই ভাইরাসে দেশটিতে ৩ জনের মৃত্যু হয়েছে। গত দুই দিনে নতুন করে আক্রান্ত হয়েছে অন্তত ১৩৯ জন।

দেশটির হুনান শহরে উৎপত্তি হলেও বেইজিংসহ অন্যান্য শহরেও ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

‘করোনা ভাইরাস’ সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), সিভিল অ্যাভিয়েশনের কর্মকর্তাসহ বিমানবন্দর–সংশ্লিষ্ট চিকিৎসকেরা অংশ নেন।

গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান জানান, চীন থেকে আসা তিনটি সরাসরি ফ্লাইটের যাত্রীদের ফিজিক্যাল স্ক্রিনিং করানো হবে। বিমানবন্দরে স্থাপিত থার্মাল স্ক্যানারের ভেতর দিয়ে আসার সংকেত দিলে ওই যাত্রীকে পরীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা। সাধারণত কারও শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট থাকলেও থার্মাল স্ক্যানার সংকেত দেয়। এরপর ওই যাত্রীকে বিমানবন্দরে কোয়ারেনটাইন রুমে রেখে পর্যবেক্ষণ ও চিকিৎসা দেয়া হবে।

শারীরিক অবস্থা অনুযায়ী তাকে (যাত্রী) কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হবে। এ ছাড়া যাত্রীরা চীনের কোন শহর থেকে এসেছেন, কোথায় কোথায় গিয়েছিলেন, অবস্থানের সময়সহ বেশ কিছু তথ্য সংগ্রহ করা হবে। একই সঙ্গে চীনে সরাসরি ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থাকে এসব পদক্ষেপ সম্পর্কে অবহিত করা হয়েছে।

চীন সরকারের বরাত দিয়ে এএফপির এক খবরে বলা হয়েছে, এসএআরএস একটি নিউমোনিয়া-সংশ্লিষ্ট ভাইরাস।

এমকে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩৪ জনের করোনা শনাক্ত
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh