• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বুস্টার ডোজ পাচ্ছেন কারা, দেওয়া হচ্ছে কোন টিকা  

আরটিভি নিউজ

  ১৭ ডিসেম্বর ২০২১, ২৩:০৫
বুস্টার, ডোজ, দেওয়া, হচ্ছে, কাদের, কোন, টিকা,   
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ইতোমধ্যে যারা দুই ডোজ টিকা নিয়েছেন, নির্দিষ্ট সময় পর তারা পাচ্ছেন তৃতীয় ডোজ। আর এ ডোজকে বলা হচ্ছে বুস্টার ডোজ।

তবে দ্বিতীয় ডোজ নেওয়ার কতদিন পর বুস্টার ডোজ নেওয়া হবে এবং প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে যে টিকা দেওয়া হয়েছিলো সেটিই তৃতীয় ডোজ হিসেবে দেওয়া হবে কি-না তা এখনও নিশ্চিত নয়।

স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের একজন ডা. সামছুল হক। তিনি বলেন, রোববার যাদের টিকা দিয়ে বুস্টার ডোজের সূচনা হবে তাদের ফাইজারের টিকা দেওয়া হবে, যদিও তারা আগের দুই ডোজ হিসেবে কোন টিকা নিয়েছিলেন, সেটি তিনি নিশ্চিত করে বলতে পারেননি।

'আমরা এখন ফাইজার দিয়ে শুরু করব। এটুকুই এখন বলতে পারছি। রোববার স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাবেন আশা করছি', বলেন ডা. সামছুল হক।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী অবশ্য জানিয়েছিলেন, ষাটোর্ধ্ব ব্যক্তি ও চিকিৎসক এবং চিকিৎসা সংশ্লিষ্টরা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ফ্রন্টলাইন ওয়ার্কারদের বুস্টার ডোজ দেওয়া হবে।

সময়ের সাথে সাথে করোনার টিকার সুরক্ষা সক্ষমতা কমে আসায় উন্নত দেশগুলো আগেই বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে। এখন করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট আসার পর বাংলাদেশেও বুস্টার ডোজ দেওয়ার বিষয়টি বিবেচনায় নেয়া হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রোববার ঢাকার একটি কেন্দ্রে পরীক্ষামূলক টিকাদানের মাধ্যমে করোনাভাইরাসের বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচি শুরু হবে এবং পরে এর আওতা ধীরে ধীরে বাড়ানো হবে।

ডা. সামছুল হক বলেন, এখন বয়স্কদের টিকা দেওয়ার মাধ্যমে বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রমের সূচনা হবে।

রোববার এর আনুষ্ঠানিক উদ্বোধন করে বুস্টার ডোজ বিষয়ক কর্মপরিকল্পনা তুলে ধরবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

বাংলাদেশে ২০২০ সালের ৮ই মার্চ প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় এবং চলতি বছরের জানুয়ারিতে টিকাদান কর্মসূচি শুরু হয়।

শুক্রবার এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের প্রায় সাত কোটি মানুষকে করোনাভাইরাসের প্রথম ডোজ এবং প্রায় সাড়ে চার কোটি মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া হয়েছে। আর প্রায় পাঁচ কোটি টিকা এ মুহূর্তে সরকারের হাতে আছে।

গত ১৫ ডিসেম্বর পর্যন্ত ৬ কোটি ৭৪ লাখেরও বেশি মানুষকে প্রথম ডোজ আর দুই ডোজ দেওয়া সম্পন্ন হয়েছে ৪ কোটি ৪১ লাখেরও বেশি মানুষকে। এর বাইরে প্রায় ১৬ লাখ শিক্ষার্থীকে প্রথম ডোজ আর দুই ডোজ টিকাদান সম্পন্ন হয়েছে দুই লাখ ৭০ হাজারের বেশি শিক্ষার্থীর।

দেশে এ মূহূর্তে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, মডার্না ও সিনোভ্যাক টিকা দেওয়া হচ্ছে।

সূত্র: বিবিসি বাংলা

এনএইচ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনা টিকায় স্নায়ুতে দেখা দিতে পারে জটিল পার্শ্বপ্রতিক্রিয়া!
X
Fresh