Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

মেয়াদ শেষে জেলা পরিষদেও প্রশাসক

মেয়াদ, শেষে, জেলা, পরিষদেও, প্রশাসক,
ছবি: সংগৃহীত

চেয়ারম্যানদের পাঁচ বছরের মেয়াদ শেষে নির্বাচন না হলে সেখানে প্রশাসক নিয়োগ দেওয়ার বিধান রেখে ‘জেলা পরিষদ (সংশোধন) আইন-২০২১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২২ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, দুই কেবিনেট মিটিং আগে স্থানীয় সরকার থেকে একটি আইন সংশোধনের জন্য নিয়ে আসা হয়েছিল, সেটি ছিল পৌরসভা আইন। এটাতে বিধান ছিল পৌরসভা চেয়ারম্যানের একটি মেয়াদ ছিল ৪ বছর বা ৫ বছরের জন্য থাকবেন। কিন্তু পরবর্তীতে নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি কন্টিনিউ করবেন।

‘এতে দেখা যাচ্ছে বিভিন্ন পৌরসভাতে মামলার কারণে ১৪-১৫ বছরও একজন চেয়ারম্যান থাকতেন। জেলা পরিষদেও এটাই ছিল বিধান। মেয়াদ শেষ হয়ে গেলেও তিনি চেয়ারম্যান থাকছিলেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় এটাতে সংশোধন নিয়ে এসেছে। এটাও সেই পৌরসভা আইনের মতো মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর যত দিন পরিষদ পুনর্গঠন করা না হবে ততদিন সরকার প্রশাসক দিয়ে রাখতে পারবে’।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সদস্যদের ক্ষেত্রে একটু পরিবর্তন আনা হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও সিটি করপোরেশনের মেয়রের প্রতিনিধিরা এটার সদস্য হবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তারা অবজার্বিং মেম্বার হবেন।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS