• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

অনিয়ন্ত্রিত জীবনযাপনে বাড়ছে স্ট্রোকের ঝুঁকি, দেশে নেই পর্যাপ্ত চিকিৎসা (ভিডিও)

মোকাররম হোসাইন: আরটিভি নিউজ

  ২৯ অক্টোবর ২০২১, ১৫:৪৮
অনিয়ন্ত্রিত জীবন যাপনে বাড়ছে স্ট্রোকের ঝুঁকি, দেশে নেই পর্যাপ্ত চিকিৎসা (ভিডিও)

যথাযথ চিকিৎসার অভাবে দেশে স্ট্রোক আক্রান্তদের অর্ধেকের বেশিই দুই থেকে তিন বছরের মধ্যেই মারা যাচ্ছে। এ অবস্থায় আজ পালিত হচ্ছে বিশ্ব স্ট্রোক দিবস। পরিসংখ্যান বলছে, বিশ্বব্যাপী প্রতি চারজনের মধ্যে একজন জীবনের কোনো না কোনো সময় স্ট্রোকের শিকার হন। আর এই রোগ দেশে বয়স্ক মানুষের মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ। এ অবস্থায় ‌সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে ওয়ার্ল্ড স্ট্রোক ডে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শফিকুল ইসলাম আরটিভি নিউজকে জানান, স্ট্রোকে আক্রান্ত রোগীকে চার ঘণ্টার মধ্যে যথাযথ চিকিৎসা দিয়ে খুব সহজে সম্পূর্ণ সুস্থ করা সম্ভব। দেশে স্ট্রোকে আক্রান্ত রোগীর ৩৬ শতাংশই অনিয়ন্ত্রিত জীবনযাপনে অভ্যস্ত বলেও জানান তিনি।
তিনি আরও বলেন, ‘স্ট্রোকে আক্রান্তের অন্যতম কারণ মানসিক চাপ। আর এই রোগে আক্রান্তদের ১৭ শতাংশ মানসিক চাপের শিকার।
সময়মতো চিকিৎসার কথা বলা হলেও দেশের স্ট্রোকে আক্রান্তদের জন্য চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল।
রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স হাসপাতালে স্ট্রোকের বিশেষায়িত চিকিৎসার ব্যবস্থা থাকলেও শয্যা সংকটের কারণে ফিরে যেতে হয় বেশির ভাগ রোগীকে।
সেক্ষেত্রে সবার ভরসাস্থল ঢাকা মেডিকেল কলেজের অবস্থাও একই। সেখানেও নেই কোনো বিশেষায়িত চিকিৎসার ব্যবস্থা, নেই ডেডিকেটেড আইসিইউ। এতে বাড়ছে ভোগান্তি বলে- অভিযোগ ভুক্তভোগীদের।
এই বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক সীমাবদ্ধতার কথা স্বীকার করে আরটিভি নিউজকে বলেন, ঢামেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে গড়ে ছয় শতাধিক রোগী ভর্তি থাকেন। দিনে গড়ে ৫০ জনের মতো নতুন রোগী আসেন। তাদের মধ্যে প্রতিদিন ৭-১০ জনের সার্জারি করা সম্ভব হয়।

নাজমুল হক আশ্বস্ত করেন, সরকারের নানান বাজেট রয়েছে। রোগীর চাপ বাড়লে এ খাতেও বাজেট বাড়াতে হবে।’
তিনি বলেন, ‘হাসপাতালে স্ট্রোকের চিকিৎসায় বিভিন্ন ধরনের ওষুধ রয়েছে। সবচেয়ে ভালো ওষুধের খরচ প্রায় ৫০ হাজার টাকা। এটি আপাতত হাসপাতালের পক্ষে বিনামূল্যে দেওয়ার সুযোগ নেই। তবে সমাজসেবা অধিদপ্তরে আমাদের জন্য একটি বরাদ্দ রয়েছে।

মাথা ঘুরে পড়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা, চেহারায় পরিবর্তন, হাত অবশ হওয়া ও কথা বলতে জড়তার মতো লক্ষণ দেখা দিলে, দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
এমএন/টিআই

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
X
Fresh