• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

ইইউয়ের ‘উদ্বেগকে’ পাত্তা দিচ্ছে না বাংলাদেশ

আরটিভি নিউজ

  ২৮ অক্টোবর ২০২১, ২০:৫১
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) উদ্বেগ প্রকাশ করলেও বাংলাদেশ পাত্তা দিচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ইইউয়ের উদ্বেগের বিষয়ে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার ব্রাসেলসে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের চতুর্থ কূটনৈতিক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এক যৌথ বিবৃতিতে, বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইইউ।

এ বিষয়ে ড. মোমেন বলেন, আমরা আমাদের মঙ্গলের জন্য যা দরকার করব। সেখানে কে কী আপত্তি করল না করল, তাতে আমাদের কী। আপত্তি করলে আমরা তাদের বোঝাব, আমরা আমাদের অবস্থানের পরিপ্রেক্ষিতে এটা করেছি।

তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে আমাদের প্রধানমন্ত্রী ভর্তুকির সিদ্ধান্ত নিলে বিদেশিরা আপত্তি করেছে। আমাদের বড় বড় বন্ধু রাষ্ট্রসহ বিশ্ব ব্যাংক ও আইএমএফ বলেছিল, আপনারা পারবেন না। এক বছর আইএমএফ আমাদের এফডিআই তুলতে দেয়নি। কিন্তু এখন আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

পদ্মা সেতুর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পদ্মা সেতু প্রকল্পের জন্য বিশ্ব ব্যাংকের কাছে ঋণ চাওয়া হলে বিশ্ব ব্যাংক আমাদের ওপর ক্ষেপে গেল। কত রকম ঢংঢাং বের করল। পয়সা দেওয়ার আগেই বলে, এখানে চুরির মহড়া চলছে। প্রধানমন্ত্রী তা অগ্রাহ্য করে ফল তাদের দেখিয়ে দিয়েছেন।

ড. এ কে আবদুল মোমেন আরও বলেন, তারা হুঁশিয়ারি দেয়, তারা যে আমার কাছ থেকে কাপড় নেয়, সেটা কিন্তু দয়া বা বাধ্য হয়ে নয়, সস্তা দরে নেয়। বিশ্ব ব্যাংক যে আমাদের টাকা দেয় এর অর্থ এই নয় যে, তারা আমাদের দয়া করেছে। তারা টাকা দেয়, কারণ টাকা না দিলে তাদের চাকরি চলে যাবে।

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অভিনয়ে ফেরা নিয়ে যা বললেন মোনালিসা
টানা ৪ জয়ের পর যা বললেন শান্ত
চট্টগ্রামে সাগর থেকে মালয়েশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার 
রামু থানার তিন এসআইসহ ৪ জনকে একসঙ্গে বদলি  
X
Fresh