Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২১, ১৭:০৪
আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১৭:০৭

ডলফিন হত্যাকারীদের তথ্য দিলে পুরস্কার

ডলফিন, হত্যাকারীদের, তথ্য, দিলে, পুরস্কার,
ফাইল ছবি

ডলফিন সংরক্ষণে সরকার সর্বদাই সচেষ্ট উল্লেখ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, এ বিষয়ে সরকার আন্তরিকভাবে কাজ করছে কিন্তু অনেকে তেল সংগ্রহসহ বিভিন্ন কারণে ডলফিন হত্যা করে। যারা বন অধিদপ্তরকে ডলফিন হত্যাকারীদের তথ্য দেবেন তাদের পুরস্কার দেওয়া হবে।

রোববার (২৪ অক্টোবর) আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস-২০২১ উপলক্ষে বন অধিদপ্তরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এসব কথা বলেন।

বনমন্ত্রী বলেন, সুন্দরবনের ডলফিন সংরক্ষণের জন্য সাতটি ডলফিন কনজারভেশন দল গঠন করা হয়েছে, অন্যান্য এলাকায়ও এ ধরনের টিম গঠন করা হবে। জেলেসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ডলফিন সংরক্ষণের লক্ষে এ যাবত সরকার দেশে নয়টি অভয়ারণ্য ঘোষণা করেছে। অন্যান্য এলাকায়ও এটি ঘোষণা করা হবে।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে ডলফিন হত্যার অপরাধের পুনরাবৃত্তি ঘটালে ৫ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান অন্তর্ভুক্ত করা রয়েছে বলেও জানান তিনি।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল ও অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন প্রমুখ।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS