• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে আরটিপিসিআর টেস্ট শুরু

আরটিভি নিউজ

  ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৮
২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে আরটিপিসিআর টেস্ট শুরু
বিমানবন্দরে আরটিপিসিআর টেস্ট শুরু

আগামী ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের আরটি-পিসিআর টেস্ট শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান। রোববার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বেবিচক চেয়ারম্যান বলেন, বিভিন্ন দেশে যাত্রার ৪৮ ঘণ্টা ও ৬ ঘণ্টা পূর্বে বিমানবন্দরে করোনা টেস্ট করা বাধ্যতামূলক রয়েছে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। আজ স্বাস্থ্যমন্ত্রণালয় পরীক্ষামূলক টেস্ট (টেস্ট রান) কাজ করছে।

মফিদুর রহমান বলেন, আরব আমিরাত শর্ত দিয়েছে বাংলাদেশ থেকে যেতে হলে যাত্রার ৪৮ ঘণ্টা ও ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পিসিআর পরীক্ষা করতে হবে। বিমান, প্রবাসীকল্যাণ, স্বাস্থ্য এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মিলিতভাবে কাজ করে একটা ব্যবস্থাপনা আমরা তৈরি করেছি। আজ স্বাস্থ্য অধিদপ্তর পিসিআরের টেস্ট রান দিচ্ছে। সফল হলে এবং নিরাপদ ঘোষণা করলে আমরা এয়ারলাইন্সগুলোকে অবহিত করব।

কারণ এয়ারলাইন্সগুলোকে ৪৮ ঘণ্টা সময় দিতে হবে। টিকেট কাটা এবং যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষা করতে হবে। এটা হয়ে গেলে আশা করছি দুই থেকে তিন দিনের ভেতর পুরোপুরিভাবে যাত্রা শুরু হয়ে যাবে। আশা করছি ২৮ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু হয়ে যাবে। এরই মধ্যে যাত্রা হয়েছে, পরীক্ষামূলকভাবে আমরা ৪৬ জনকে পাঠিয়েছি এবং তাঁরা তাদের গ্রহণ করেছে।

বেবিচক চেয়ারম্যান মফিদুল বলেন, মহামারিতে বাংলাদেশে যে ব্যবস্থাপনা নেওয়া হয়েছিল অন্য দেশ তাতে প্রশংসা করেছে। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি আমরা বাস্তবায়ন করেছি। প্রবাসীদের ফেরত পাঠানোর চাপ ছিল, আমরা তা মোকাবিলা করেছি। আমরা বিমানবন্দরে যে ব্যবস্থা নিয়েছি সংক্রমণের কোনো ঘটনা ঘটেনি। এজন্য অন্যান্য এয়ালাইন্সও বাংলাদেশে আসতে আগ্রহী।

করোনা টেস্ট ল্যাব স্থাপনের যে ছয় প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয় সে প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

এমআই

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এসএসসি পাসে চাকরি দেবে ইউএস-বাংলা, কাজ বিমানবন্দরে 
ভবনের নকশা অনুমোদনে এসটিপি স্থাপনের শর্ত আরোপের নির্দেশ
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
X
Fresh