• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ চাইলে নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ

আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩০
ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো

কোনো দেশের নির্বাচন প্রক্রিয়ায় জাতিসংঘ হস্তক্ষেপ করে না। তবে নির্বাচনী প্রক্রিয়ায় সহযোগিতা চাইলে জাতিসংঘ সহযোগিতা করে। বাংলাদেশ আগামী নির্বাচনে জাতিসংঘের সহায়তা চাইলে তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো।

রোববার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাবের ‘ডিক্যাব টক’-এ জাতিসংঘ দূত এ কথা জানান।

তিনি বলেন, জাতিসংঘ কোনো দেশের নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে না। তবে কোনো দেশের সরকার নির্বাচন প্রক্রিয়ায় সহায়তা চাইলে জাতিসংঘ তা করে থাকে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিষয়ে সেপ্পো বলেন, আফগানিস্তান ইস্যুর জন্য রোহিঙ্গা সংকটের বিষয়টি কিছুটা হলেও চাপা পড়েছে। রোহিঙ্গা সংকট শুধু মানবিক সংকট নয়, রাজনৈতিকও। এই সংকট নিরসনে নিরাপত্তা পরিষদের সদস্যরা রাজনৈতিক মতৈক্যে আসতে পারছে না, যার কারণে এটার রাজনৈতিক সমাধান হচ্ছে না।

সেপ্পো আরও বলেন, বিশ্বব্যাংক শর্তসাপেক্ষে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা দেবে—এ বিষয়টি নিয়ে কিছুটা ভুল-বোঝাবুঝি হয়েছে। দুটি দেশ মিয়ানমার ও আফগানিস্তান এবার জাতিসংঘ সম্মেলনে যোগ দিচ্ছে না। তাই তাদের অবস্থা জানা সম্ভব হচ্ছে না।

এফএ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
মেসিদের সিনেমা এখন বাংলাদেশে!
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৯ নেতাকে শোকজ
X
Fresh