Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

সুপেয় পানি সরবরাহে গ্রামেও ট্যাংক স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

পানি ট্যাংক স্থাপন

গ্রামে গ্রামে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামেও পানির ট্যাংক স্থাপনের নির্দেশ দিয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম মান্নান।

মঙ্গলবার (২২ জুন) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকায় নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী জানান, দেশের প্রান্তিক অঞ্চলে শহরের আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিতে যেসব প্রকল্প নেওয়া হবে তা জেনে-বুঝে এমনকি না বুঝেও দ্রুত পাস করা হবে।

প্রধানমন্ত্রী বিভিন্ন সময়ে যেসব নির্দেশনা ও অনুশাসন দিচ্ছেন, তার কতটুকু বাস্তবায়ন হচ্ছে, তা জানতে চাইলে পরিকল্পা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর অনুশাসনের গতি এবং তা বাস্তবায়নের চিত্র বিপরীত৷ অনুশাসন দ্রুত দেওয়া হলেও বিধি বিধানের কারণে বাস্তবায়ন বা মেনে চলার গতি কম। অনুশাসনগুলো মন্ত্রণালায় ও সংস্থাভিত্তিক কতটুকু বাস্তবায়ন হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে এবং তা নিয়ে পর্যালোচনা হবে।

গোপালগঞ্জ সদর, কাশিয়ানি, মুকসুদপুর, টুঙ্গীপাড়া ও কোটালীপাড়া উপজেলার পল্লী এলাকায় সুপেয় পানি ও স্যানেটেশন ব্যবস্থার উন্নয়নে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২৬১ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ের এ প্রকল্প আগামী ২৩ সালের জুনের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৩ হাজার ২০৯টি গভীর নলকূপ, সাবমার্সিবল পাম্প ও জলাধার নির্মাণ করা হবে। গ্রাম এলাকায় পাইপের মাধ্যমে সার্ফেস ওয়াটার সরবরাহের প্ল্যান্টও স্থাপন করা হবে।

এছাড়া নলকূপসহ আর্সেনিক আয়রন রিমুভাল প্ল্যান্ট, পাবলিক টয়লেট, অফসেট টুইন পিট ল্যাট্রিন নির্মাণ করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS