• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সবার জন্য টিকা নিশ্চিতে জাতিসংঘকে বাংলাদেশের আহ্বান

আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২১, ১৫:৩০
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস

সাশ্রয়ী মূল্যে সবার জন্য করোনা টিকা নিশ্চিত করতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (১৮ জুন) নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আহ্বান জানান ড. মোমেন।

করোনাভাইরাসের টিকাকে জনসাধারণের সম্পত্তি ঘোষণা করায় জাতিসংঘের মহাসচিবকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। করোনা টিকা যেন সবার নাগালের মধ্যে আনা হয় সেজন্য জাতিসংঘকে উদ্যোগ নিতে অনুরোধ করেন তিনি।

সম্প্রতি অনুষ্ঠেয় জি-৭ সম্মেলনে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার বিষয়টি তুলে ধরেছেন গুতেরেস।

রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত মনোযোগ এবং দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পাওয়ায় গুতেরেসকে অভিনন্দন জানান ড. মোমেন। তার প্রথম মেয়াদে জাতিসংঘের নেতৃত্বের ভূমিকার প্রশংসা করেন তিনি।

ড. মোমেন বলেন, মিয়ানমারে চলমান রাজনৈতিক পরিস্থিতিতে জাতিংসঘকে আগের চেয়ে আরও বেশি দেশটিতে হস্তক্ষেপ করা প্রয়োজন। প্রকাশ্যে মানবাধিকার লঙ্ঘনের ঘোষণা দেওয়ার সময় প্রভাবশালী দেশগুলো মিয়ানমারের সাথে অর্থনৈতিক এবং ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোর বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করেন তিনি।

রোহিঙ্গাদের দেখভাল করার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে জাতিসংঘের মহাসচিব বলেন, আশ্রিত রোহিঙ্গাদের দেখভালের জন্য বাংলাদেশের উদারতাকে বিশ্ব কখনও ভুলে যাবে না।

এ সময় ভাসানচরে রোহিঙ্গাদের জন্য তৈরি বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে গুতেরেসকে অবহিত করেন পররাষ্ট্রমন্ত্রী। সেই সাথে ভাসানচরে জাতিসংঘের কার্যক্রমের গুরুত্বের ওপর জোর দেন তিনি।

জাতিসংঘের মহাসচিব আরও বলেন, বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের বিশেষ সম্পর্ক রয়েছে। জাতিসংঘে শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন তিনি।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের মহাসচিবকে আরও জানান, টেকসই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়নের পথে রয়েছে বাংলাদেশ। তবে এসডিজির অর্থায়ন সুরক্ষায় মহামারির প্রভাব নিয়ে উদ্বেগ রয়েছে।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

এসজে/এফএ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
X
Fresh