Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

'পরিবেশ ধ্বংস করে টেকসই উন্নয়ন সম্ভব নয়'

'পরিবেশ ধ্বংস করে টেকসই উন্নয়ন সম্ভব নয়'
স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, পরিবেশকে ধ্বংস করে টেকসই উন্নয়ন সম্ভব নয়। শনিবার (৫ মে) বিকেলে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ও স্থপতি’ শীর্ষক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তাজুল ইসলাম বলেন, পরিবেশ ধ্বংস এবং পৃথিবীর ভারসাম্য নষ্ট করে উন্নয়ন করলে সে উন্নয়ন টেকসই হবে না। টেকসই উন্নয়নের জন্য অবশ্যই পরিবেশ ও প্রতিবেশীকে প্রাধান্য দিতে হবে।

মন্ত্রী বলেন, ঢাকা শহরে আবাসিক এলাকাগুলোতে এমন কোনো ভবন করতে দেওয়া যাবে না, যার পাশে রাস্তা থাকবে না, খোলা জায়গা, ড্রেনেজ ব্যবস্থাপনা ও সেপ্টিক ট্যাংক, স্কুল, খেলার মাঠ এবং স্বাস্থ্যসেবার ব্যবস্থা থাকবে না। বাসা বা অ্যাপার্টমেন্টের ব্যবস্থা না থাকলে নগরবাসীকে সেই বাসা ভাড়া অথবা অ্যাপার্টমেন্ট না কেনারও পরামর্শ দেন তিনি।

তাজুল ইসলাম বলেন, শহরের সব সুযোগ-সুবিধা গ্রামে পৌঁছে দিতে সরকার গ্রামকে শহর বানানোর যে উদ্যোগ নিয়েছে, রাজধানী ঢাকাসহ বড় বড় শহরের পরিবেশের বর্তমান অবস্থা দেখলে গ্রামের মানুষ এমন শহর কখনোই চাইবে না।

এ প্রসঙ্গে তিনি বলেন, গ্রামকে শহরে রূপান্তরিত এমনভাবে করতে হবে, যাতে গ্রামের বৈচিত্র্য বিনষ্ট না হয়। গ্রামের নির্মল বাতাসের পরিবর্তে কার্বনডাই অক্সাইড, কার্বন মনো-অক্সাইড, সালফার, ক্রোমিয়াম ও ক্যাডমিয়াম যুক্ত বাতাস মানুষকে নিতে হয়।

রাজধানীর জলজট নিরসনে দুই সিটি করপোরেশনের মেয়র প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, এ সমস্যা নিরসনে সরকারের পাশাপাশি সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে এবং আরও সচেতনতার পরিচয় দিতে হবে। শহরকে ময়লা-আবর্জনা থেকে মুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা আমাদের দায়িত্ব।

এমআই

RTV Drama
RTVPLUS