logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

যেসব কারণে বইমেলা ছাড়ছেন তারা

যেসব কারণে বইমেলা ছাড়ছেন তারা

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের ঘোষিত লকডাউনের মধ্যে অমর একুশে বইমেলা চললেও পাঠক-দর্শনার্থী না আসায় স্টল বন্ধ করে বইমেলা ছাড়ছেন প্রকাশকরা।

সোমবার (০৫ এপ্রিল) সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলায় গিয়ে দেখা যায় অধিকাংশ স্টলে দর্শনার্থী শূন্য। আর কিছু স্টল বন্ধ রয়েছে। আর গতকাল রাতে মুষুল ধারে বৃষ্টির কারণে বেশকিছু স্টল ভেঙে পড়েছে। এসব স্টল আর ঠিক করার দিকে মনো নিবেশ নেই কারও।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় কয়েকজন প্রকাশক স্টল বন্ধ করে বইমেলা থেকে একেবারেই চলে যেতে দেখা গেছে। আবার অনেকে থাকলেও স্টল খোলার প্রতি কোনো আগ্রহ নেই।

মেলা ঘুরে ঘুরে দেখা যায়, বিশ্বসাহিত্য ভবন প্রকাশনী, কাকলি প্রকাশনী, অন্যপ্রকাশ, আগামীসহ বেশকিছু প্যাভিলিয়ন ও স্টলকর্মী রাতের ঝড়-বৃষ্টিতে ভিজে যাওয়া বই রোদে শুকাচ্ছেন।

এ বিষয়ে বিশ্ব সাহিত্য ভবন প্রকাশনীর মোহাম্মদ কাউসার বলেন, রাতের বৃষ্টিতে বই ভিজে গেছে। স্টলেও বিভিন্ন ধরনের সমস্যা হয়েছে।

কয়েকজন প্রকাশকের সঙ্গে কথা বলে জানা গেছে, একে তো করোনার কারণে বইমেলায় পাঠকের আগ্রহ কম অন্যদিকে ফের লকডাউন। পাশপাশি ঝড়-বৃষ্টিতে স্টলের ক্ষয়ক্ষতি। এসব বিবেচনায় স্টল গুছিয়ে এবারের মতো বই মেলা ত্যাগ করছেন তারা।

এফএ

RTV Drama
RTVPLUS