• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

১৭ হাজার ১৬২ কোটি টাকা ব্যয়ে ঢাকা-সিলেট চারলেন

আরটিভি নিউজ

  ১৫ ফেব্রুয়ারি ২০২১, ২৩:০৪
Dhaka-Sylhet, four lanes,16 thousand 918 crore
১৭ হাজার ১৬২ কোটি টাকা ব্যয়ে ঢাকা-সিলেট চারলেন

১৭ হাজার ১৬১ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ঢাকা-সিলেট ২০৯ দশমিক ৩২৮ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীত করা হবে। প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ১৩ হাজার ২৪৪ কোটি ৬৮ লাখ ৯৫ হাজার টাকা ঋণ দেবে। বাকি ৩ হাজার ৬৭৩ কোটি ৮৯ লাখ ৮৬ হাজার টাকা সরকার দেবে। এই হিসেবে প্রতি কিলোমিটার সড়ক নির্মাণে গড় খরচ পড়বে ৮১ কোটি ৯৮ লাখ টাকার বেশি। অনুমোদনের পর বাস্তবায়ন করা হবে ২০২৬ সালের ডিসেম্বর মেয়াদে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ বলেন, ঢাকা-সিলেট ফোরলেন কাঙ্ক্ষিত প্রকল্প। ২০১৫ সালে এই প্রকল্পের ফিজিবিলিটি হয়। নানা কারণে প্রকল্পটি দেরিতে হলেও একনেক সভায় উঠছে। প্রকল্পের ঋণ আসবে এডিবি থেকে বিষয়টি একেবারেই ফাইনাল। একনেকে অনুমোদনের পরেই এডিবির সঙ্গে ঋণচুক্তি হবে।

এশিয়ান হাইওয়ে, বিমসটেক করিডোর এবং সার্ক হাইওয়ে করিডোরের গুরুত্বপূর্ণ অংশ এই সড়ক চার লেন হলে বাংলাদেশের পাশাপাশি ভারত, মিয়ানমার, নেপাল, ভুটান ও চীন সুবিধা পাবে।

প্রকল্প সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৬ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সূত্র জানিয়েছে, প্রকল্পের আওতায় ঢাকা (কাঁচপুর) থেকে সিলেট পর্যন্ত ২০৯ দশমিক ৩২৮ কিলোমিটার সড়ক দুই লেন থেকে চার লেনে উন্নীত করা হবে। এই চার লেনের উভয় পাশে ধীরগতির যান চলাচলের জন্য ৫ দশমিক ৫ মিটার প্রস্থে পৃথক সার্ভিস লেন নির্মাণ করা হবে। প্রকল্পের আওতায় ৬৬টি সেতু, ৩০৫টি কালভার্ট, ৭টি ফ্লাইওভার বা ওভারপাস, ৬টি রেলওভার ব্রিজ এবং ২৬ ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
প্রবাসীর স্ত্রীকে টার্গেট করে প্রতারণা, হাতিয়ে নেন লাখ লাখ টাকা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
X
Fresh