logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীকে প্রহরী হিসেবে চাকরি নয়

Not,job, firearms, licensed, guard
বাংলাদেশ ব্যাংক
আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী ব্যক্তিদের ব্যাংক শাখা ও অন্য ব্যবসাকেন্দ্রের অস্ত্রধারীকে প্রহরী হিসেবে নিয়োজিত করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ২০১৬ সালের ৩ সেপ্টেম্বর জারি করা ‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬’র অনুচ্ছেদ ২৫(ঘ) মোতাবেক আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী ব্যক্তি বা ব্যক্তিদের ব্যাংক শাখা ও অন্য ব্যবসাকেন্দ্রের অস্ত্রধারীকে প্রহরী হিসেবে নিয়োজিত করা যাবে না মর্মে শর্ত আরোপ করা হয়েছে। কিন্তু কোনো কোনো ব্যাংক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেই নীতিমালার নির্দেশনা যথাযথভাবে অনুসরণ না করে নিরাপত্তা প্রহরী নিয়োগ করছে মর্মে বিভিন্ন মাধ্যমে জানা যাচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬’ এর অনুচ্ছেদ ২৫(ঘ) অনুসরণপূর্বক আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী ব্যক্তি বা ব্যক্তিদের ব্যাংক শাখা ও অন্য ব্যবসাকেন্দ্রের অস্ত্রধারী প্রহরী হিসেবে নিয়োজিত করা থেকে বিরত থাকা এবং উক্ত নীতিমালায় বর্ণিত অন্য প্রযোজ্য বিধানাবলী যথাযথভাবে অনুসরণ করার জন্যও নির্দেশনা দেওয়া যাচ্ছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

এফএ

RTV Drama
RTVPLUS