logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

সীমান্তে মিয়ানমার সেনাদের সন্দেহজনক গতিবিধি, রাষ্ট্রদূতকে তলব

  আরটিভি নিউজ

|  ১৩ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪৫
মিয়ানমার সীমান্ত
বাংলাদেশের সীমান্তবর্তী রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাদের সন্দেহজনক গতিবিধির জন্য ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে তলব করল বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার (১৩ সেপ্টেম্বর)  মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে মন্ত্রণালয়ে ডেকে বাংলাদেশের উদ্বেগের কথা জানানো হয়। কূটনৈতিক সূত্রগুলো থেকে এ তথ্য জানা যায়।

মিয়ানমার রাষ্ট্রদূতকে ডেকে বাংলাদেশের উদ্বেগের কথা জানানো হয় এবং তিনি যেন তার দেশের যথাযথ কর্তৃপক্ষের কাছে এ বার্তা পৌঁছে দেন সেজন্যই তাকে ডাকা হয়েছিল বলে সূত্র উল্লেখ করেছে।

জানা যায় রাখাইন রাজ্যের মংডু শহরের আশপাশে নতুন করে কয়েকশ সৈন্য মোতায়েন করা হয়েছে। এতে বাংলাদেশের মাঝে উদ্বেগ দেখা দেয়।

এছাড়া বাংলাদেশ মিয়ানমার আন্তর্জাতিক সীমান্তে শুক্রবার ভোর থেকে মাছ ধরার ট্রলারে করে মিয়ানমারের সেনাদের সন্দেহজনক গতিবিধির খবর দেয় বিভিন্ন গণমাধ্যম। সীমান্ত এলাকায় কয়েকটি পয়েন্টে গত কয়েক দিনে মিয়ানমার সৈন্যদের উপস্থিতি দেখার কথাও জানিয়েছেন স্থানীয়রা।

২০১৭ সালের আগস্ট মাসে কোনো একটি গ্রুপ মিয়ানমারের নিরাপত্তা ক্যাম্পে হামলা চালায়। তারপর মিয়ানমারের সেনাবাহিনী দেশটির সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে অভিযান চালিয়ে নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা, নারীদের ধর্ষণ এবং বাড়িঘরে অগ্নিসংযোগ করে। এতে দলে দলে রোহিঙ্গা বাংলাদেশে আসতে থাকে।  বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয়ে আছেন।

এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • জাতীয় এর সর্বশেষ
  • জাতীয় এর পাঠক প্রিয়