• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

এক দশকে ধনী বৃদ্ধির হারে শীর্ষে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ মে ২০২০, ১৯:৫৭
Bangladesh ranks first in fastest growth of rich population
সংগৃহীত

গত এক দশকে বাংলাদেশে দ্রুত হারে ধনী মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ধনী মানুষের সংখ্যা বৃদ্ধির এ হার বিশ্বে সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রের সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ- এক্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠেছে। আ ডিকেড অব ওয়েলথ শীর্ষক গবেষণায় দেখা গেছে যে, ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত গত ১০ বছরে দেশে ধনীর সংখ্যা গড়ে ১৪.৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। খবর ওয়েলথ-এক্স ও ভিএন এক্সপ্রেসের।

ধনীর সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে গত দশকে বিশ্বের বহু বড় অর্থনীতিকে পেছনে ফেলেছে বাংলাদেশ। ধনীর সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে বাংলাদেশ তথা এশিয়ার অবস্থান চোখে পড়ার মতো। ওয়েলথ-এক্স বলছে, ধনীর সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে প্রথম ১০টি দেশের মধ্যে ৬টিই এশিয়ার।

এই তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ। এরপরই রয়েছে ভিয়েতনাম। এই দেশটিতে গত ১০ বছরে গড়ে ১৩.৯ শতাংশ হারে ধনীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ ও ভিয়েতনামে তরুণ কর্মক্ষম জনগোষ্ঠী ও আঞ্চলিক উৎপাদন বৃদ্ধির কারণে অর্থনৈতিক প্রসার ঘটেছে। আর তাই বেড়েছে ধনীর সংখ্যাও।

শীর্ষ ১০ এর ওই তালিকায় বাংলাদেশ ও ভিয়েতনামের পর তৃতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটিতে ধনীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৩.৫ শতাংশ হারে। এছাড়া কেনিয়ায় ১৩.১ শতাংশ, ফিলিপাইনে ১১.৯ শতাংশ, থাইল্যান্ডে ১০.৬ শতাংশ, নিউজিল্যান্ডে ৮.৭ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৮.২ শতাংশ, পাকিস্তানে ৭.৫ শতাংশ এবং আয়ারল্যান্ডে ৭.১ শতাংশ হারে ধনীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের ৪০ বিজিপি সদস্যের বাংলাদেশে প্রবেশ
বাংলাদেশের মতো দেশগুলোতে ৫ বিলিয়ন ডলার অর্থায়ন করবে এডিবি
জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের
বাংলাদেশের সৈকতসহ বিশ্বকাপের দায়িত্বে যেসব আম্পায়ার
X
Fresh