• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনা সেবা দিতে বাংলাদেশের পাশে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মে ২০২০, ১৪:০২
করোনা সেবা, বাংলাদেশ, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

বিশ্বের অন্যতম আতঙ্ক করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (৭ মে) বাংলাদেশের চিকিৎসকদের জন্য করোনা (কোভিড-19) বিষয়ে বিনামূল্যে অনলাইনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়।

ইউএসএআইডি, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যৌথভাবে এ অনলাইন প্রশিক্ষণ কোর্স-এর ব্যবস্থা করেছে।

কার্যক্রমটি বাস্তবায়ন করছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম। আর অনলাইন কার্যক্রমের ব্যবস্থাপনা করছে অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই)। যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোর্সটির মাধ্যমে চিকিৎসকরা কোভিড-19 বিষয়ক দরকারি তথ্য জানতে পারবেন। স্বাস্থ্য পেশাজীবী হিসাবে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করার উপায় জানতে পারবেন। সরকারের ই-লার্নিং কার্যক্রম মুক্তপাঠের মাধ্যমে বাংলাদেশের যেকোনো জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে এ প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-19 বিস্তার প্রতিরোধের প্রস্তুতি এবং কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাগুলোতে সম্পূরক সহায়তা হিসাবে ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর মাধ্যমে ২২ মিলিয়ন ডলারের বেশি অনুদান দেয়া হয়েছে। এই তহবিল বিগত ২০ বছরে বাংলাদেশে এক বিলিয়ন ডলারের বেশি স্বাস্থ্য সহায়তার ধারাবাহিকতা।

অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি-এর মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে সারাদেশের চিকিৎসকদের জন্য কোভিড-19 বিষয়ক একটি অনলাইন কোর্স চালু করছে। এই কোর্সটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসার সময় সতর্কতার বিষয়ে জানতে পারবেন চিকিৎসকরা।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
ব্যর্থতা ঢাকতেই কি বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা, প্রশ্ন টিআইবির 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
মেসিদের সিনেমা এখন বাংলাদেশে!
X
Fresh