• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫

বইমেলায় শান্তনু চৌধুরীর দু’ উপন্যাস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪৭ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:২৬
সাংবাদিক ও সাহিত্যিক শান্তনু চৌধুরীর লেখা দু'টি উপন্যাস এসেছে অমর একুশে গ্রন্থমেলায়। ছাত্র রাজনীতি, খুন-খারাপি, হল দখল আর ক্যাম্পাস প্রেম নিয়ে পার্ল পাবলিশার্স থেকে প্রকাশ হয়েছে ‘অন্য সময়ের প্রেম’। স্টল নাম্বার ৩৫৩ থেকে ৩৫৬। দাম ২শ’ টাকা। প্রচ্ছদ করেছেন অরূপ মান্দী। 

অন্যদিকে, শান্তনুর আরেকটি উপন্যাস 'পর সমাচার এই যে' প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। এক মেয়ের চাওয়া-পাওয়া, হতাশা আর রোমান্টিক জীবন পাবার আকুতি নিয়ে এ উপন্যাসটি পেতে যেতে হবে বইমেলার ৫০২ ও ৫০৩ নাম্বার স্টলে। বইটির প্রচ্ছদ করেছেন হোসাইন তৌফিক ইফতিখার। এ বইটির দামও ২শ’ টাকা।  

শান্তনু চৌধুরী জানান, মূলত দু’টি বই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ভিত্তিক প্রেমের উপন্যাস হলেও উপন্যাস দু’টিতে রয়েছে ভিন্নমাত্রা। এর কারণ বিষয়বস্তু নির্বাচন।

‘অন্য সময়ের প্রেম’ উপন্যাস সম্পর্কে শান্তনু বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পরতে পরতে রোমান্টিকতা। চারদিকে সবুজ যেন অবুঝের মতো হাতছানি দিয়ে ডাকছে, প্রেমে পড়তে। ক্যাম্পাস প্রেম। কিন্তু তার সঙ্গে জড়িয়ে যায় ছাত্র রাজনীতির একটা সময়। সেটা নষ্ট সময় বা মৌলবাদের বন্ধ্যাত্ব কাটিয়ে আলোর দিকে যাত্রা। উপন্যাস দু’টিতে এসব উঠে এসেছে চমৎকারভাবে। 

শান্তনু চৌধুরী লেখেন মূলত রোমান্টিক ধারার উপন্যাস। পাশাপাশি লেখেন গল্প, কবিতা, উপন্যাস আর প্রাত্যহিক যাপিত জীবনের কথাও। তার বেশ উল্লেখযোগ্য কয়েকটি বই হলো তারার অন্তরালে, প্রথম চিঠি, ফিরে এসো, নারীসঙ্গ, অন্য সময়ের প্রেম, পর সমাচার।  

চট্টগ্রামের সাতকানিয়ায় জন্ম নেয়া শান্তনু চৌধুরী প্রাতিষ্ঠানিক পাঠ শেষ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে। কাগুজে, অন্তর্জালিক, শ্রুতিনির্ভর ও দৃশ্যমান সংবাদ মাধ্যমে কাজ করেছেন। বর্তমানে কাজ করছেন টেলিভিশন মিডিয়ায়।

এসজে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়