• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জমে উঠেছে আইইবি নির্বাচন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ২২:২৫
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন

আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রকৌশলীদের প্রতিষ্ঠান- ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ২০২০-২১ মেয়াদের নির্বাচন। বিগত দু’টি নির্বাচন নিয়ে প্রকৌশলীদের মধ্যে এক ধরনের অসন্তোষ বিরাজ করছে। বিশেষ করে গত নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে না পারায় প্রকৌশলীদের অনেকেই আইইবি বিমুখ। এই প্রেক্ষাপটে প্রকৌশলীদের আইইবি মূখী করা এবং ভোট কেন্দ্রে আনা বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করা হচ্ছে। তবুও দীর্ঘ প্রায় ৫ বছর পর এবারের নির্বাচনটি ব্যাপক প্রতিযোগিতামূলক হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

এবারের নির্বাচনে সরকার সমর্থিত বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ (বিপিপি) প্যানেল, বিএনপি-জামাত সমর্থিত এ্যাব প্যানেল ছাড়াও বুয়েটের সাবেক উপাচার্য ড. নজরুল ইসলাম এর নেতৃত্বে আরও একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। রাজউক'র সাবেক প্রধান প্রকৌশলী নূরুল হুদা ও শাহাদাৎ হোসেন শিবলুর নেতৃত্বে বিপিপি প্যানেল, মাহমুদ হোসেন ও আইইবির সাবেক সাধারণ সম্পাদক মিয়া মোঃ কাইউমের নেতৃত্বে এ্যাব প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিপিপি প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) পদে প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন ও অর্থ) পদে প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট (এইচ.আর.ডি) পদে প্রকৌশলী মোঃ নুরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট (সার্ভিস এন্ড ওয়েলফেয়ার) পদে প্রকৌশলী এস. এম. মঞ্জুরুল হক, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) পদে প্রকৌশলী মোঃ রনক আহসান, সহকারী সাধারণ সম্পাদক (প্রশাসন ও অর্থ) পদে প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (এইচ.আর.ডি) পদে প্রকৌশলী মোঃ আবুল কালাম হাজারী, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (সার্ভিস এন্ড ওয়েলফেয়ার) পদে প্রকৌশলী প্রতীক কুমার ঘোষ।

অন্য দিকে বিএনপি-জামাত সমর্থিত এ্যাব প্যানেলের অন্যান্য প্রার্থীরা হলেন- ভাইস প্রেসিডেন্ট (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) পদে প্রকৌশলী মোঃ আব্দুর রউফ, ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন ও অর্থ) পদে প্রকৌশলী খান মঞ্জুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) পদে ড. প্রকৌশলী মোঃ মনিরুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট (সার্ভিস এন্ড ওয়েলফেয়ার) পদে প্রকৌশলী শেখ আল আমিন, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) পদে প্রকৌশলী এস. এম গালিব, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (প্রশাসন ও অর্থ) পদে প্রকৌশলী কে. এম. আসাদুজ্জামান, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (এইচ. আর.ডি) পদে প্রকৌশলী মোহাম্মদ মাহবুব আলম, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক (সার্ভিস এন্ড ওয়েলফেয়ার) পদে প্রকৌশলী নিয়াজ উদ্দিন ভুঁইয়া।

সার্বিক বিবেচনায় এবারের নির্বাচনে বিপিপি প্যানেলই এগিয়ে রয়েছে। নির্বাচনী তফশিল ঘোষণার পর থেকেই সরকার সমর্থিত বিপিপি প্যানেল প্রার্থীদের নির্বাচনী প্রচারণায় ব্যাপক তৎপরতার ফলে এ প্যানেলকে অনেকটাই এগিয়ে রেখেছে। তবে বিগত নির্বাচনে বিতর্কিত কিছু কর্মকাণ্ডের কারণে এই প্যানেলের প্রার্থীরা সাধারণ প্রকৌশলীদের কাছে প্রশ্নের মুখোমুখি হচ্ছেন। সে কারণে এতো তৎপরতার পরও বিপিপি প্যানেলের নিরঙ্কুশ বিজয় কঠিন হবে বলেও ধারণা করা হচ্ছে। বিশেষ করে প্যানেলের কোনো কোনো প্রার্থীর বিগত দিনের বিতর্কিত ভূমিকার কারণে তাদের জয় অনেকটাই চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

তবে বিপিপি প্যানেল থেকে আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ ও পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মুনাজ আহমেদ নূর এবং বুয়েট ছাত্রলীগের সাবেক সভাপতি প্রকৌশলী এস. এম. মঞ্জুরুল হকের মতো জনপ্রিয় ক্লিন ইমেজের প্রার্থীরাও প্রতিদ্বন্দ্বিতা করছেন, যাদের জয় পেতে তেমন কোনো বেগ পেতে হবে না। অন্যদিকে বিএনপি-জামাত সমর্থিত প্যানেলের প্রার্থীরা তুলনামূলকভাবে অপরিচিত। এরপরও জয়-পরাজয় নির্ভর করছে ভোটারদের ভোটের প্রতি আস্থা অর্জনের ওপর।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি : আইইবি
X
Fresh