• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কাল চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জানুয়ারি ২০২০, ১৭:৫৯
চালু জামালপুর এক্সপ্রেস কাল

ঢাকা-জামালপুর-ঢাকা (ভায়া বঙ্গবন্ধু সেতু পূর্ব) রুটে আগামীকাল রোববার থেকে চালু হচ্ছে নতুন ট্রেন জামালপুর এক্সপ্রেস। কাল সকাল ১০টায় ভিডিও কনফারেন্সর মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী আন্তঃনগর এ ট্রেনের উদ্বোধন করবেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, জামালপুর এক্সপ্রেস ঢাকা ছাড়বে সকাল সাড়ে ১০টায় এবং জামালপুর পৌঁছাবে বিকেল ৪টা ৫ মিনিটে। অপরদিকে জামালপুর থেকে ছাড়বে বিকেল পৌনে ছয়টায় এবং ঢাকা পৌঁছাবে রাত সাড়ে ১১টায়। এসময় ট্রেনটি বিরতি নেবে বিমানবন্দর, জয়দেবপুর, টাঙ্গাইল, বঙ্গবন্ধু সেতু পূর্ব, ভূঞাপুর, হেমনগর, অ্যাডভোকেট মতিউর রহমান, তারাকান্দি ও সরিষাবাড়ি স্টেশনে।

জানা গেছে, জামালপুর থেকে ঢাকা পর্যন্ত ‘জামালপুর এক্সপ্রেস’ ট্রেনটি চালু হচ্ছে প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহে। নতুন এই ট্রেনে ব্যবহৃত মিটারগেজ কোচগুলো এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থায়নে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’শীর্ষক প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়ার পিটি ইনকা থেকে সংগ্রহ করা হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, জামালপুর এক্সপ্রেসে এসি চেয়ার ১১০টি ও শোভন চেয়ার ৫১০টিসহ সর্বমোট ৬২০টি আসনের ব্যবস্থা থাকবে। সাপ্তাহিক বন্ধের দিন রোববার। প্রতিবন্ধী যাত্রীদের হুইল চেয়ারসহ চলাচলের সুবিধার্থে থাকছে মেইন ও টয়লেটের প্রশস্ত দরজা এবং নির্ধারিত আসনের সুবিধা।

এছাড়াও, উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের রেক নতুন কোচ দ্বারা প্রতিস্থাপন, পাবনা এক্সপ্রেস ট্রেনের সেবা ঢালারচর এক্সপ্রেস নামে ঢালারচর পর্যন্ত বর্ধিতকরণ এবং ফরিদপুর এক্সপ্রেস ট্রেনের সেবা রাজবাড়ী এক্সপ্রেস নামে ভাঙ্গা পর্যন্ত বর্ধিতকরণেরও উদ্বোধন করা হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কালিয়াকৈরে ইসতিসকার নামাজ আদায়
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস ঘোষণা
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
X
Fresh