logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

শেখ হাসিনাকে ধন্যবাদ গাম্বিয়ার বিচারমন্ত্রীর

শেখ হাসিনা, গাম্বিয়া
ভয়েস অব আমেরিকার বাংলা শাখা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবুবকর মারি তামবাদু। খবর ভয়েস অব আমেরিকার বাংলা শাখার।

জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) করা রোহিঙ্গা গণহত্যা মামলায় সমর্থন করায় এবং রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

গাম্বিয়ার বিচারমন্ত্রী নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে রোহিঙ্গা প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে বলেন, আইসিজে থেকে যে আদেশ পাওয়া গেছে, সেটিতে বাংলাদেশেরও অবদান আছে।

গত বৃহস্পতিবার আইসিজে রোহিঙ্গাদের পক্ষে অন্তর্বর্তীকালীন আদেশ দেয়ার পর ভয়েস অব আমেরিকাকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চলছে এমন অভিযোগ এনে গত বছরের নভেম্বর মাসে আইসিজে-তে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া।

এতে বলা হয়, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। এই পরিস্থিতিতে রোহিঙ্গাদেরকে গণহত্যা থেকে রক্ষা করতে অন্তর্বর্তীকালীন আদেশ দেয়ার আবেদন করে গাম্বিয়া।

উল্লেখ্য, রাখাইনে ২০১৭ সালের আগস্ট মাসে দেশটির সেনাবাহিনী অভিযান শুরু করলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন।

কে/সি

RTV Drama
RTVPLUS