• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

রাজধানীতে অবৈধ ডিটিএইচের বিরুদ্ধে অভিযান, জরিমানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জানুয়ারি ২০২০, ২০:০৯
অবৈধ ডিটিএইচের পণ্য জব্দ
রাজধানীর বঙ্গবন্ধু ন্যাশনাল সুপার স্টেডিয়াম মার্কেটে অবৈধ ডিটিএইচ বিক্রির বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত।

ক্যাবল সংযোগহীন টিভি দেখার সর্বাধুনিক প্রযুক্তি ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) সরঞ্জাম অবৈধভাবে বিক্রি ও ব্যবহারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুল পরিমাণ ভারতীয় কোম্পানি টাটা স্কাই-এর অবৈধ ডিটিএইচ পণ্য জব্দ করা হয়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুরে রাজধানীর পুরানা পল্টনে স্টেডিয়াম মার্কেটে অভিযান পরিচালনা করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমাণ আদালত। এর নেতৃত্ব দেন সিনিয়র সহকারী সচিব ও ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন।

তিনি জানান, পল্টনের বঙ্গবন্ধু ন্যাশনাল সুপার স্টেডিয়াম মার্কেটের দোকান টোকিও ইলেক্ট্রনিক্স থেকে ১৪ সেট অবৈধ ডিটিএইচ জব্দ করা হয়েছে। তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি ওই এলাকায় আমদানি নিষিদ্ধ ও অবৈধ ডিটিএইচ বিক্রি না করতে দোকানদেরকে সতর্ক করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, দেশে বিদেশি কোম্পানির ডিটিএইচ বিক্রি নিষিদ্ধ। কিন্তু ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় অবৈধ ডিটিএইচ বিক্রি করছেন অসাধু ব্যবসায়ীরা। সারা দেশে বর্তমানে প্রায় ১০ লাখ অবৈধ সংযোগ রয়েছে। আমদানি নিষিদ্ধ এ ডিটিএইচের কারণে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে। দেশের বাইরে পাচার হচ্ছে বছরে অন্তত ৮০০ কোটি টাকা।

ভারত থেকে চোরাই পথে আসা টাটা স্কাই, ডিশ টিভি, সান ডিরেক্ট এবং এয়ারটেল ডিজিটালের মত প্রায় ১২টি কোম্পানি-ব্রান্ডের ডিটিএইচ সংযোগ অবৈধভাবে বিক্রি হচ্ছে। বাংলাদেশ-ভারতের স্থলবন্দরগুলো দিয়ে এগুলো অবৈধভাবে বাংলাদেশে পাচার করা হয়। দুই দেশের অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের এজেন্টরা মিলে এ অবৈধ ব্যবসা পরিচালনা করছে। ভারতীয় এজেন্টরা বেশিভাগ ক্ষেত্রে কুমিল্লা ও যশোর সীমান্ত দিয়ে এগুলো বাংলাদেশে পাঠায়। বাংলাদেশি এজেন্টরা সেগুলো জেলায় ছড়িয়ে দেন। বছরে একবার কিংবা দুইবার তারা খুচরা গ্রাহকদের কাছ থেকে আগাম বিল সংগ্রহ করেন।

তথ্য মন্ত্রণালয় জানায়, ডিটিএইচ সংযোগে স্যাটেলাইট টিভির ছবি ও শব্দ বেশ উন্নতমানের হয়। গ্রাহকদের এ চাহিদার সুযোগে ভারতীয় ডিটিএইচগুলো বাংলাদেশে পাচার হয়ে আসে। কিন্তু সরকার বাংলাদেশি দুইটি কোম্পানিকে ডিটিএইচ সেবা দেয়ার লাইসেন্স দিয়েছে। গতবছর থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে ডিটিএইচ সেবা প্রদান শুরু করেছে দেশীয় ব্রান্ড আকাশ ডিটিএইচ। এ প্রেক্ষাপটে অবৈধ ডিটিএইচ বিক্রি ও বন্ধ ব্যবহারে উদ্যোগী হয়েছে সরকার। এর মাধ্যমে দেশ থেকে টাকা পাচারও রোধ করা যাবে। দেশীয় টেলিভিশনগুলোও সুস্থ প্রতিযোগিতার পাশাপাশি সম্প্রচার মান উন্নত করার সুযোগ পাবে।

ভ্রাম্যমাণ আদালতের এক সদস্য বলেন, রাজধানীর অনেক বাড়িতে অবৈধ ডিটিএইচ সংযোগ রয়েছে। বাড়িগুলোর ছাদে অবৈধ সংযোগ ব্যবহার করার ছোট আকারের ডিশ দেখা যায়। পর্যায়ক্রমে সেগুলোও জব্দ করা হবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh