logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

উগ্রবাদ কোনো একক দেশের পক্ষে মোকাবেলা অসম্ভব: স্পিকার

উগ্রবাদ মোকাবেলা স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, উগ্রবাদ একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। উগ্রবাদের গ্রহণযোগ্যতা কোথাও নেই। এটা মোকাবেলায় আঞ্চলিক ও বিশ্বজুড়ে সবাইকে এক সাথে কাজ করতে হবে। এটি কোনো একক দেশের পক্ষে মোকাবেলা করা সম্ভব নয়।

দুইদিনব্যাপী উগ্রবাদ বিরোধী জাতীয় সম্মেলন ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে রাজধানীর বসুন্ধরা সিটির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে সোমবার সকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় সংগীত, পতাকা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম প্রমুখ।

তিনি আরও বলেন, এর মূল উৎপাটন করতে উগ্রতার শুরুটাকে চিহ্নিত করে সমাধানে জোর দিতে হবে। দারিদ্র্যতা দূর, তরুণ প্রজন্মকে হতাশাগ্রস্ত থেকে ফিরিয়ে আনাসহ সামাজিক ও রাজনৈতিকভাবে কেউ যেন হেয় প্রতিপন্ন না হয়, তাও খেয়াল রাখতে হবে।

স্পিকার আরও বলেন, বিচারহীনতার সংস্কৃতি থেকে বাংলাদেশ আজ বেরিয়ে আসতে সক্ষম হয়েছে। সামাজিক মূল্যবোধের মধ্য দিয়ে সন্তানকে গড়ে তুলতে অভিভাবক এবং শিক্ষকদের বেশি ভূমিকা রাখতে হবে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশকে নিরাপদ রাখতে কাউন্টার টেররিজম ইউনিট সাহসী ভূমিকা পালন করেছে। এক্ষেত্রে বিদেশিদের সহযোগিতাও ছিল প্রশংসনীয়।

সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম বলেন, সন্ত্রাস উগ্রবাদ শুধু আইন দিয়ে মোকাবেলা সম্ভব নয়, প্রয়োজন দেশের সকল মানুষের সচেতনতা ও সহযোগিতা।

পি

RTVPLUS