logo
  • ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

দামের গুজবে দোকান শূন্য লবণ!

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ নভেম্বর ২০১৯, ১৯:৪৩ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ২০:৫৩
দামের গুজব, দোকান শূন্য, লবণ
রাজধানীর দক্ষিণ খানের একটি দোকান।
লবণের দাম বাড়বে এমন গুজবে লবণশূন্য হয়ে গেছে দেশের বিভিন্ন মার্কেট। তবে সরকারি তথ্য বলছে দেশে পর্যাপ্ত পরিমাণে লবণ মজুদ আছে।

রাজধানীর দক্ষিণ খানের জয়নাল মার্কেট ঘুরে দেখা যায়, অধিকাংশ দোকানে লবণ নেই। ব্যবসায়ীরা বলছে সকালে প্রতি কেজি ৩৫ টাকা দরে বিক্রি হয়েছে। সেই হিসেবে প্রতিজন ১০০ থেকে ১৫০ কেজি লবণ বিক্রি করেছেন।

জয়নাল মার্কেটের দোকানদার জাকির হোসেন বলেন, দুপুরের মধ্যে ১২০ কেজি বিক্রি করেছি। এখন আমার কাছে আর লবণ নেই।

একই মার্কেটের আরও একজন দোকানদার মো. ফারুখ। তিনি বিক্রি করেছেন ১০০ কেজি লবণ, তার দোকানেও আর লবণ নেই।

স্থানীয় একটি ভবনের নিরাপত্তারক্ষী হাবিবুর রহমান বলেন, লবণের দাম বাড়বে শুনে আমি ৩৫ টাকা দামে তিন কেজি লবণ কিনেছি। মনে হচ্ছে লাভ করেছি।

ফাতেমা বেগম নামের একজন ক্রেতা ফারুখের দোকান থেকে বাকিতে মালামাল নেন। তিনি লবণ পাচ্ছে না। একই অবস্থা রিকশাচালক রবিউলের। তিনিও বাকিতে মালামাল নেন। কিন্তু তার বাকির দোকানে লবণ না থাকায় তিনি লবণ পাচ্ছেন না। যেসব ক্রেতারা বাকিতে মুদির মাল কেনেন তারা পড়েছেন মূল সমস্যার। টাকার অভাবে চাইলে অন্য দোকানে যেতে পারছেন না।

দামের গুজবে দোকান শূন্য লবণ হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই স্ট্যাটাস দিয়ে বলছেন সে কথা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: লবণ নিয়ে কারসাজি করলে জেলে : বাণিজ্যমন্ত্রী
---------------------------------------------------------------

অন্যদিকে, শিল্প মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিক টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে। দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা কম-বেশি ১ লাখ মেট্রিক টন। অন্যদিকে লবণের মজুদ আছে সাড়ে ৬ লাখ মেট্রিক টন। সে হিসেবে লবণের কোনও ধরনের ঘাটতি বা সংকট হবার প্রশ্নই ওঠে না।

উল্লেখ্য, লবণ সংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) প্রধান কার্যালয়ে ইতোমধ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এর নম্বর হচ্ছে: ০২-৯৫৭৩৫০৫ (ল্যান্ড ফোন), ০১৭১৫-২২৩৯৪৯  (সেল ফোন)। লবণ সংক্রান্ত যে কোনও তথ্যের প্রয়োজনে কন্ট্রোল রুমের সাথে যোগাযোগের জন্য অনুরোধ করা হলো।

জিএ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়