logo
  • ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ৩ আশ্বিন ১৪২৭

চার থেকে ছয়দিন সক্রিয় থাকে ডেঙ্গুর ভাইরাস (ভিডিও)

  আরটিভি অনলাইন রিপোর্ট

|  ২৯ জুলাই ২০১৯, ১২:২২ | আপডেট : ২৯ জুলাই ২০১৯, ১২:৩৩
ডেঙ্গুর ভাইরাস চার থেকে ছয়দিন মানুষের শরীরে সক্রিয় থাকে। তাই, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে কামড়ে সেই মশা সুস্থ কাউকে কামড়ালে ভাইরাস তার শরীরেরও ছড়িয়ে পড়ে। এমনটা জানিয়ে ডেঙ্গু জ্বর পুরোপুরি না সারা পর্যন্ত, চিকিৎসা নেয়ার পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

কেবল ঢাকা নয়, এখন বিভিন্ন জেলা-উপজেলায়ও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। জ্বরে আক্রান্ত হয়ে অনেকে স্থানীয় হাসপাতালে ভর্তি হচ্ছেন। অবস্থা গুরুতর হলে আনা হচ্ছে ঢাকায়। এসব রোগী, ঢাকায় এসে বা ঢাকা থেকে গিয়ে আক্রান্ত হচ্ছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

এ অবস্থায়, সারাদেশের মানুষের মধ্যেই আতঙ্ক ছড়িয়ে পড়ছে। ডেঙ্গু জ্বরে আক্রান্তরা, এক এলাকা থেকে অন্য এলাকায় গেলে ভাইরাস ছড়াতে পারে। এমন চিন্তাই বেশি আতঙ্কিত করছে সবাইকে।

-----------------------------------------------------------------
আরো পড়ুন: রাজধানী থেকে সারাদেশে ছড়িয়েছে ডেঙ্গু
-----------------------------------------------------------------

এরই জবাব দিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন, অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। তিনি বললেন, রোগী যদি জ্বরের চার থেকে ছয়দিনের মধ্যে জায়গা বদল করে তবে এমনটা হতে পারে।

তাই, জ্বর পুরোপুরি না সারা পর্যন্ত, জায়গা পরিবর্তন না করার পরামর্শ দেন তিনি।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বারবারই বলছেন, ডেঙ্গুর ভাইরাস, ‘ডিইএনভি ওয়ান, টু, থ্রি ও ফোর’-এই চার ধরনের ভাইরাসেই একজন চারবার আক্রান্ত হতে পারেন। বাংলাদেশে যেহেতু বারবারই এর প্রাদুর্ভাব দেখা দিচ্ছে, তাই পরেরবার আক্রান্ত হলে জটিলতা বাড়ছে। তাই পরিস্থিতি বিবেচনায় প্রতিরোধকেই সবচেয়ে ভালো উপায় মানছেন সবাই।

পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়