• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

মশা নির্মূল করতে সরব হাইকোর্ট (ভিডিও)

আরটিভি রিপোর্ট

  ২৫ জুলাই ২০১৯, ২০:৪২

ওষুধের মাত্রা বাড়িয়ে রাজধানীর মশা নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি করপরেশনকে চার দিন সময় দিয়েছেন হাইকোর্ট। আগামী মঙ্গলবার মশা নির্মূলের অগ্রগতি প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়। এছাড়া এডিস মশা নিয়ন্ত্রণে দুই সিটির ভূমিকায় অসন্তোষ জানান আদালত।

আজ বৃহস্পতিবার এই নির্দেশ দেন হাইকোর্ট।

গেল ২২ জুলাই ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেছিলেন হাইকোর্ট। সেই মোতাবেক উত্তরের স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন এবং দক্ষিণের শরীফ আহমেদ আদালতে হাজির হন।

বিচারপতি তারিক-উল-হাকিম এবং বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চে দুই কর্মকর্তা তাদের বক্তব্য তুলে ধরেন। তাদের আইনজীবীরা নানান যুক্তিতে আদালতকে বোঝানোর চেষ্টা করেন সিটি করপোরেশন তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে। কিন্তু আদালত সিটি করপোরেশনের কাজে অসন্তোষ প্রকাশ করেন।

----------------------------------------------------------
আরো পড়ুন: ছেলেধরার মতো ডেঙ্গু নিয়েও গুজব ছড়ানো হচ্ছে: মেয়র সাঈদ
----------------------------------------------------------

এক পর্যায়ে দুই সিটি তাদের অবহেলার কথা স্বীকার করে। এমনকি ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে এমন শব্দও উল্লেখ করা হয়। বিদ্যমান ওষুধ কোন কাজ করছে না বিধায় আদালত সাত দিনের মধ্যে নতুন ওষুধ কিভাবে আনা যাবে সে বিষয়ে বিস্তারিত জানাতে ঘণ্টা দুই সময় দেন তাদেরকে।

দুপুরের বিরতির পর তারা আদালতকে জানান, এই মুহূর্তে নতুন ওষুধ কেনার মতো অবস্থা নেই। তাই বিদ্যমান ওষুধ ডোজ বাড়িয়ে এবং দু'বারের জায়গায় চার কিংবা ছয়বার ছিটিয়ে পরিস্থিতি উন্নতির কথা বলেন।

আদালত তাদেরকে আগামী মঙ্গলবার পর্যন্ত সময় দিয়েছেন। পরিস্থিতির কোনও উন্নতি হয়েছে কি না ওই দিন সে বিষয়ে আদালতকে অবহিত করবে দুই সিটি।

হাইকোর্টের আরেকটি বেঞ্চে ডেঙ্গু রোগীদের কাছ থেকে অতিরিক্ত চিকিৎসা ফি নেয়া সংক্রান্ত গণমাধ্যমের একটি প্রতিবেদন নজরে আনেন এক আইনজীবী। পরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ বিষয়ে কয়েকটি নির্দেশনা দেন আদালত। আগামী সোমবারের মধ্যে এ বিষয়ে অগ্রগতি জানাতে বলেছেন হাইকোর্ট।

জিএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চূড়ান্ত রায় ১১ জুলাই, আদালতে উপস্থিত থাকবেন এরিকো-ইমরান
যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রীর সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
অবন্তিকার আত্মহত্যা: জামিনে মুক্তি পেয়েছেন প্রক্টর দ্বীন ইসলাম
ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচনের বাধা কাটলো
X
Fresh