logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

চাহিদার তুলনায় কুরবানির জন্য ১০ লাখ বেশি পশু রয়েছে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ জুলাই ২০১৯, ২২:২৭
কুরবানির জন্য ১০ লাখ বেশি পশু
কুরবানির জন্য ১০ লাখ বেশি পশু রয়েছে ।। ফাইল ছবি
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, এ বছর কুরবানির ঈদের জন্য ১ কোটি ৮ লাখ পশুর চাহিদা রয়েছে। তবে চাহিদার চেয়েও ১০ লাখ বেশি পশু আছে।

bestelectronics
আজ বুধবার (১৭ জুলাই) এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান এসব তথ্য জানান। ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯’ উদযাপন উপলক্ষে মৎস্য অধিদপ্তরের সম্মেলনকক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মো. আশরাফ আলী খান খসরু বলেন, গতবছর কুরবানির জন্য পশুর চাহিদা ছিল ১ কোটি ৫ লাখ। সেই চাহিদা পূরণ করে আরও বেশি পশু ছিল। জনসংখ্যা যেভাবে বেড়েছে সেই হিসাবে এক থেকে দেড় শতাংশ বাড়ে। সে হিসাবে এবার আমাদের ১ কোটি ৮ লাখের মতো প্রাণি লাগবে। কিন্তু আমাদের প্রাণি প্রস্তুত আছে প্রায় ১ কোটি ১৮ লাখ।

তিনি বলেন, ইলিশ মাছ উৎপাদনে বিশ্বে প্রথম বাংলাদেশ। তেলাপিয়া মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ, মুক্ত জলাশয়ের আহরণে তৃতীয় এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছ উৎপাদনে পঞ্চম স্থান অধিকার করেছে বাংলাদেশ। 

তিনি আরও বলেন ২০০৮-০৯ অর্থবছরে দুই লাখ ৯৯ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হলেও ২০১৮-১৯ অর্থবছরে তা এসে দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৭ হাজার টনে।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলেই এসব সাফল্য অর্জিত হয়েছে। খাদ্য ও মাংসের পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরে প্রথমবার মাছের উৎপাদনেও দেশ স্বয়ম্ভরতা অর্জন করতে সক্ষম হয়েছে।

এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়