• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষা ক্ষেত্রে জেন্ডার সমতায় ছেলেদের সচেষ্ট হতে প্রধানমন্ত্রীর আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জুলাই ২০১৯, ১৩:১৩
শিক্ষক্ষেত্রে জেন্ডার সমতায় ছেলেদের সচেষ্ট হতে প্রধানমন্ত্রীর্ আহ্বান
ফাইল ছবি

শিক্ষাক্ষেত্রে জেন্ডার সমতা আনতে ছেলেদের আরও সচেষ্ট হতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য পরীক্ষাগুলোতে ছেলেদের আরও বেশি অংশ নিতে হবে বলে মত দেন তিনি।

আজ বুধবার এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এ কথা বলেন প্রধানমন্ত্রী। এর আগে সকালে গণভবন থেকে এ ফল প্রকাশ করা হয়।

চলতি বছর এইচএসসি পর্যায়ে ৭৩.৯৩ ভাগ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৭৪,২৮৬ পরীক্ষার্থী। এদের মধ্যে দেশের ৮ শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭১.৮৫%। জিপিএ-৫ পেয়েছেন ৪১ হাজার ৮০৭ জন। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। যাতে জিপিএ-৫ পেয়েছেন ২,২৪৩ জন। আর কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছেন ৩,২৩৬ জন।

এরপর দুপুর ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইসএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ১১ মে আর ১২ থেকে ২১ মের মধ্যে শেষ হয় ব্যবহারিক পরীক্ষা। গত বছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
X
Fresh