• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দখলে খিলগাঁও-বাসাবো খালের দুই পাড়, হেঁটেই পার হওয়া যায় মাণ্ডা খাল (ভিডিও)

নাজিব ফরায়েজী, আরটিভি

  ১১ জুলাই ২০১৯, ১০:২৪

রাজধানীর খালগুলোকে দখল ও দূষণের কবল থেকে রক্ষায় কার্যকর কোনো উদ্যোগ নেই ঢাকা ওয়াসা’র। খালে ময়লা-আবর্জনা জমে এমন হয়েছে যে, তার ওপর দিয়ে দিব্যি হাঁটা যায়।

স্থানীয়রা বলছেন, ওয়াসা বছরে দু’একবার পরিষ্কার করলেও অবস্থার উন্নতি হয় না। আর অবৈধ দখল বন্ধে কার্যকর উদ্যোগ না নেয়ায় প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন নতুন স্থাপনা।

রাজধানীর খিলগাঁও-বাসাবো খালের অস্তিত্ব বেশ হুমকির মুখে। খালটি খিলগাঁওয়ের ভেতর দিয়ে বাসাবো হয়ে মান্ডা খালে গিয়ে মিশেছে। দুই পাড় বাঁধাই করায় ভেতরের অংশ রক্ষা পেলেও দখল হয়েছে খালের দুই পাঁড়। খিলগাঁও অংশে ময়লা-আবর্জনা সরানো হলেও ভয়াবহ অবস্থা বাসাবোতে। সেখানে পুরো খালই যেন ময়লা-আবর্জনার ভাগাড়!

খিলগাঁও-বসাবো খালের চেয়ে ভয়াবহ অবস্থা, মান্ডা খালের। এক সময়ের প্রশস্ত প্রবাহমান খালটি এখন কেবলই অতীত। অবস্থা এতই শোচনীয় যে, খালের ময়লা-আবর্জনা ওপর দিয়ে যে কেউ এখন হেঁটে যেতে পারেন।

জায়গায় জায়গায় খালের জমি দখলে নিয়েছেন স্থানীয় প্রভাবশালীরা। মুগদা অংশে জমি ভরাট করে একপাশে বানানো হয়েছে রাস্তা। অন্যপাশে উঁচু বাড়ি। সেগুলোতে যেতে অবৈধভাবে দেয়া হয়েছে একের পর এক পুল।

মান্ডা খালের অন্যান্য অংশের অবস্থাও প্রায় এক। দূষণের পাশাপাশি চলছে দখল। সেখানে প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন নতুন স্থাপনা। দখলদারদের প্রতিহত করার কোনো উদ্যোগ নেই ঢাকা ওয়াসা’র।

বরাবরের মতোই এ নিয়ে কথা বলতে রাজি না ঢাকা ওয়াসা। দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন অবশ্য এখতিয়ার নেই জানিয়েই দায়িত্ব শেষ করছেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
সেই গোল্ডেন মনিরের খালাস নিয়ে যা বললেন আদালত
নোয়াখালীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
নোয়াখালীতে ‘হিটস্ট্রোকে’ শিক্ষার্থীর মৃত্যু
X
Fresh