logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

বাজেট পাস না হতেই দাম বেড়ে গেল জিনিসপত্রের (ভিডিও)

আরটিভি রিপোর্ট
|  ২৭ জুন ২০১৯, ১৫:২২ | আপডেট : ২৭ জুন ২০১৯, ১৫:৪৫

প্রস্তাবিত বাজেট পাস না হতেই বাজারে বেড়েছে জিনিসপত্রের দাম। মুনাফালোভী ব্যবসায়ীদের কারসাজিতে দাম বাড়লেও কর কমানোর প্রস্তাব করা পণ্যের দাম আছে আগের মতই। ভোক্তাদের অভিযোগ, মনিটরিংয়ের অভাবে অসাধু ব্যবসায়ীরা বছরের পর বছর ধরে এমনভাবে তাদের ঠকাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন ব্যবসায়ীদের এমন আচরণ করার এখতিয়ার না থাকলেও কর্তৃপক্ষের উদাসীনতার সুযোগে নিচ্ছেন তারা।

শুল্ক বাড়ানোর প্রস্তাবের কারণে বাজেট পাসের পর দাম বাড়তে পারে ভোজ্য তেল, গুঁড়ো দুধ, চিনি, আইসক্রিমসহ বেশ কিছু পণ্যের। বাজেট পাস হতে বাকি আরও তিন দিন। অথচ ১৩ জুনের পর থেকেই বাড়তে শুরু করেছে পণ্যগুলোর দাম।

রাজধানীর পাইকারি বাজারে এর প্রভাব কিছুটা কম হলেও এলাকাভিত্তিক খুচরা বাজার ও দোকানগুলো ঠিকই মুনাফা লুটে নিচ্ছে।

ক্রেতাদের অভিযোগ দোকানিদের কাছে জিম্মি তারা।

যদিও বিক্রেতাদের দাবি, এখনো তেমনভাবে দাম বাড়েনি। কোম্পানি বাড়ালেই তারা বাড়াবেন।

অন্যদিকে ভ্যাট অব্যাহতি দেয়ায় পাউরুটি, বনরুটি, হাতে তৈরি কেকের দাম কমানোর কথা হলেও তা কিন্তু হয়নি। যদিও এই বিক্রয় প্রতিনিধিরা বলছেন, কোম্পানি দাম কমালে, তারাও কম রাখবেন।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেন, অতিরিক্ত মুনাফার লোভে বাজেট পাস পর্যন্ত ব্যবসায়ীদের তর সয় না। ডিজিটাল উপায়ে তো সব কেনাকাটা হয় না, এজন্য তাদের জালিয়াতি ধরাও কষ্টকর হয়ে যায়।  

তবে শুল্ক কমার প্রস্তাব বহাল থাকলে দাম কমতে পারে ক্যানসার প্রতিরোধক ওষুধ তৈরির কাঁচামালের। কমবে অগ্নিনির্বাচন সরঞ্জামাদির দাম ও দেশে উৎপাদিত মোটরসাইকেল ও পাওয়ার টিলারসহ কয়েকটি কৃষিযন্ত্রের দাম।

 

জিএ/এসএস  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়