logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

সরকারের বহুমুখী পদক্ষেপে মামলাজট হ্রাস পেয়েছে: আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ জুন ২০১৯, ১৯:০৩ | আপডেট : ২৬ জুন ২০১৯, ১৯:০৭
আইনমন্ত্রী
সরকারের বহুমুখী পদক্ষেপের ফলে মামলাজট অনেকটা হ্রাস পেয়েছে। বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে স্থানীয় পর্যায়ে বিরোধ মীমাংসা এবং থানা, কারাগার ও আদালতের দীর্ঘসূত্রিতা দূর করে বিচারপ্রার্থীদের আইনগত সহায়তা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ বুধবার রাজধানীতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ‘রেস্টোরেটিভ জাস্টিস (আরজে) এ্যাপ্রোচ ইন মেডিয়েশন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সব নাগরিকের ন্যায়বিচারে প্রবেশের সমান অধিকার এবং নিরপেক্ষ বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। ন্যায়বিচারে প্রবেশাধিকার একজন নাগরিকের মৌলিক অধিকার এবং আইনের শাসনের মূলনীতি।

আনিসুল হক বলেন, বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিতকল্পে সরকার ২০০০ সালে “আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০” প্রণয়ন করেছে এবং জেলা আইনগত সহায়তা প্রদান অফিসের মাধ্যমে দরিদ্র ও অসহায় ব্যাক্তিদের ন্যায় বিচারে প্রবেশাধিকার নিশ্চিতের লক্ষ্যে আইনগত সহায়তা প্রদান করে যাচ্ছে।

তিনি বলেন, প্রাতিষ্ঠানিক আইনি কাঠামোতে দরিদ্র ও অসহায় মানুষের প্রবেশাধিকার নিশ্চিত করতে সরকার জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’র অধীনে প্রত্যেক জেলা জজ আদালতে ‘জেলা লিগ্যাল এইড অফিস’ স্থাপনসহ সিনিয়র সহকারী জজ পদমর্যাদার কর্মকর্তাদেরকে পূর্ণকালীন লিগ্যাল এইড অফিসার হিসেবে পদায়ন করেছে। আইনগত সহায়তার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিসহ স্বঃপ্রণোদিত, দ্রুত ও কার্যকর আইনিসেবা নিশ্চিত করতে জাতীয় এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে কার্যকর অংশীদারীত্ব স্থাপন বৃদ্ধির বিষয়টিও গুরুত্বের সাথে বিবেচনা করা হচ্ছে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়