• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফাঁকা ঢাকায় ঈদের আমেজ

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৬ জুন ২০১৯, ১২:৫৪

ঈদের পরদিন আজ বৃহস্পতিবার রাজধানীর রাস্তাঘাট পুরোটাই ফাঁকা। স্বজনের সঙ্গে আনন্দের মুহূর্তে কাটাচ্ছেন রাজধানীবাসী। বিপণিবিতান এবং গুরুত্বপূর্ণ সড়কে নেই চিরচেনা সেই অসহনীয় যানজট। বেশিরভাগ রাস্তায় ফাঁকা।

তামিম সৌরভের বাসা উত্তরার কাছে। তার অফিস মতিঝিলে। তিনি কাজ করেন একটি গণমাধ্যমে। তামিম বলেন, অন্য সময় এই পথ যেতে দুই ঘণ্টার বেশি লেগে যেত। রমজান মাসে সেটা আরও বেড়ে গিয়েছিল। তবে এখন চলাচল তুলনামূলক স্বস্তির। ২৫ মিনিটেই কাওরানবাজার পৌঁছানো যায়।

ঈদে স্বজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে রাজধানীর বাসিন্দাদের একটি বড় অংশ গ্রামে যায়। তাই ঈদের সময়টা ঢাকাকে যানজটের ধকল বা বেশি মানুষের চাপ থেকে কিছুটা নিস্তার মেলে।

এয়ারপোর্ট স্টেশনের কয়েকজন যাত্রী বলেন, আগামীকাল শুক্রবার ও শনিবার সরকারি ছুটি। তাই যারা ঈদে যেতে পারেননি, তাদের অনেকে এখনও গ্রামের পানে ছুটছেন।

ঢাকার বিভিন্ন গন্তব্যে যাতায়াত করা কয়েকজন বলেন, মাঝের কয়েক দিনে যে অসহনীয় যানজটের সৃষ্টি হয়েছিল, তার এখন কিছুই নেই। গন্তব্যে পৌঁছাতে আগের চেয়ে কম সময় লাগছে। তবে বিকেলের দিকে প্রধান সড়কগুলোয় যানজট লেগে যায়।

রাজধানীর যে এলাকাগুলোয় সবচেয়ে বেশি যানজট থাকে, এর মধ্যে মিরপুর অন্যতম। শুধু কাজীপাড়া থেকে ১০ নম্বর গোলচত্বর পার হতেই ঘণ্টাখানেক লেগে যেত। এই পথ এখন মিনিট দশের মধ্যেই পার হওয়া যায়।

আজিমপুর থেকে উত্তরা রুটে চলাচলকারী বাস মিরপুর লিংকের চালক মো. খলিলুল্লাহ বলেন, রাস্তার জ্যাম (যানজট) নেই। প্রায় কোনো সিগনালেই দাঁড়াতে হচ্ছে না। শনিবার থেকে ঢাকায় মানুষ ঢুকতে শুরু করবে।

ফাঁকা হয়ে যাওয়া ঢাকায় যাঁরা থাকেন তাঁদের কাছে নগরের ঈদ ভিন্ন মাত্রা পায়। ধূলি-যানজটমুক্ত শহরে ঘুরে বেড়ানোতেই আনন্দ খুঁজে পান অনেকে। শনিবার পর্যন্ত ঢাকা যানজটমুক্ত থাকবে বলে মনে করেন মিরপুরের বাসিন্দা ইফফাত জাহান।

ইফফাত বলেন, সারা বছর যানজটের কারণে কর্মস্থল ছাড়া কোথাও যাওয়া হয় না। দুই ঈদেই কেবল শহরটা চলাচলের উপযোগী থাকে। তখন পরিবারের সবাই মিলে পুরো ঢাকা চষে বেড়াই। বাচ্চারাও ঘুরে খুব মজা পায়। এবারও ঘুরছি। ইফফাতের কথা শেষ না হতেই পাশ থেকে চার বছরের ছেলে বলে, ‘মা, আমরা এবার অনেক বেড়াব, শিশুমেলায় যাব।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফেরদৌসী রহমান মারিয়া বলেন, শহরে ঈদ মানে ফাঁকা ঢাকায় টইটই করে ঘুরে বেড়ানো। এটাই আমার ঈদের আনন্দ।

এসজে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় বেশি মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত
ঈদযাত্রায় সড়কে ঝরল ৩২০ প্রাণ 
X
Fresh