• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

বাংলাদেশসহ যেসব দেশে আজ ঈদ

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৫ জুন ২০১৯, ১০:০৪ | আপডেট : ০৫ জুন ২০১৯, ১০:১৩
ঢাকায় জাতীয় ঈদগাহ (ছবি: সংগৃহীত)
মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে। সকাল থেকেই এসব দেশের মুসলিম ধর্মাবলম্বীরা দলে দলে যোগ দিয়ে ঈদের জামাত আদায় করেন।

whirpool
বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, জাপান, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় আজ পবিত্র ঈদ উদযাপিত হচ্ছে। এদিকে গতকাল মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদ উদযাপিত হলেও বেশ কয়েকটি দেশে আজ বুধবার ঈদ উদযাপিত হচ্ছে। আজকে মধ্যপ্রাচ্যের ফিলিস্তিন, সিরিয়া, জর্ডান, ইয়েমেন ও ইরানে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

এদিকে আফ্রিকার বিভিন্ন দেশেও গতকাল মঙ্গলবার ঈদ উদযাপিত হয়েছে। তবে আজ দক্ষিণ আফ্রিকায় ঈদ উদযাপিত হচ্ছে।

এর আগে মুসলিম বিশ্বের মধ্যে সর্বপ্রথম আফ্রিকার দেশ মালিতে ঈদ উদযাপিত হয়। ওই দেশটিতে সোমবার ঈদ উদযাপিত হয়। এর মঙ্গলবার মধ্যপ্রাচ্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ইরাকসহ বিভিন্ন দেশে ঈদ পালিত হয়।

এছাড়া ইউরোপের যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও তুরস্কসহ বিভিন্ন দেশে ঈদ উদযাপিত হয়। আর আফ্রিকার দেশগুলোর মধ্যে আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো ও চাদ এবং উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও কানাডায়ও ঈদ উদযাপিত হয়েছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়