• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

সেমাই তৈরি হচ্ছে শ্রমিকের ঘামে মাখা হাতে

জাহিদ রহমান, আরটিভি
|  ০১ জুন ২০১৯, ১৪:১২ | আপডেট : ০১ জুন ২০১৯, ১৪:৫৫
রাজধানীর কামরাঙ্গীচরের অলিতে-গলিতে গড়ে উঠেছে সেমাই কারখানা। নিয়ম-নীতি না মেনে প্রশাসন ও গণমাধ্যমের চোখ ফাঁকি দিয়ে চলছে এসব কারখানায় নানা কারসাজি।

whirpool
তবে আরটিভি’র চোখ ফাঁকি দিতে পারেনি একটি কারখানা। সরেজমিনে যেয়ে দেখা যায় অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরির নানা কৌশল। আরটিভির ক্যামেরা দেখামাত্র শুরু হয় পরিষ্কারের তোড়জোড়।

ঈদকে সামনে রেখে সেমাই কারখানার কারিগররা পার করছেন ব্যস্ত সময়। তবে, বেশিরভাগ কারখানায় সেমাই তৈরি হচ্ছে অস্বাস্থ্যকর পরিবেশে। কারখানার ভেতর গিয়ে দেখা গেল, ঘামে মাখামাখি শ্রমিকের হাতে চলছে ময়দা মাখানোর কাজ। ঈদের ব্যস্ততায় যেনো হাত-পা উজাড় করে দিচ্ছেন শ্রমিকরা।

হুট করে কারখানায় ঢুকে পড়ায় অনেকটা বিরক্ত দায়িত্বরতরা। প্রতিটি খাঁচিতে নেই মেয়াদ বা পণ্যের লেবেল। আছে মানের কারণে দামের ফারাকও। পাশের আরও কয়েকটি কারখানার মালিক খুঁজে না পাওয়া গেলেও সাংবাদিক দেখে সেখানেও শুরু হয় তোড়জোড়। কারণ অনিয়মের জন্য বেশ কয়েকদিন আগেও গুণতে হয়েছে জরিমানা।

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি খাবার নিয়ে চিকিৎসকরা বলছেন, এগুলো খেলে পাকস্থলীর ক্যান্সারসহ নানা রকম স্বল্প ও দীর্ঘ মেয়াদী রোগ হতে পারে। 

তবে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব ভেজাল খাবার বন্ধে র‌্যাব তৎপর আছে বলে জানালেন বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার প্রধান। কিন্তু অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হওয়া মানহীন এসব খাদ্য ভোক্তারা খাবেন কী খাবেন না সে সিদ্ধান্ত নিতে হবে ভোক্তাদের।

জিএ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়