• ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

১০-১৫ লাখ টন চাল রপ্তানির সিদ্ধান্ত : কৃষিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ মে ২০১৯, ১৪:৫৫ | আপডেট : ৩০ মে ২০১৯, ২১:৫৩
কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ১০ থেকে ১৫ লাখ টন চাল রপ্তানি করা হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে সরকার চাল রপ্তানির এই সিদ্ধান্ত নিয়েছে। চাল রপ্তানির ক্ষেত্রে নগদ সহায়তা ২০ শতাংশ বাড়ানো হবে।

whirpool
বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে ধানের বাজার মূল্যের বিষয়ে সরকারের নেয়া কার্যক্রম জানাতে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

কৃষিমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে সরকার ১০ থেকে ১৫ লাখ টন চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে। চাল রপ্তানির ক্ষেত্রে নগদ সহায়তা ২০ শতাংশ থেকে বাড়ানো হবে।

কৃষিমন্ত্রী বলেন, চাল রপ্তানি, উপকরণের দাম কমানো এবং আরও উন্নত জাত আবিষ্কার করে উৎপাদনশীলতা বাড়ানোর পদক্ষেপ নেয়া হবে। এগুলো খুব দীর্ঘমেয়াদী প্রক্রিয়া নয়। ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে তাৎক্ষণিকভাবে আমরা ১০ থেকে ১৫ লাখ টন চাল রপ্তানিতে যেতে পারি। তাছাড়া সরকার যাতে চাষিদের কাছ থেকে আরও বেশি চাল কিনতে পারে, প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। সরকারি ধান সংগ্রহের পরিমাণ ৫০ লাখ টনে উন্নীত করা হবে।

তিনি বলেন, কৃষকের কাছ থেকে সরাসরি ধান কিনে কৃষককে লাভবান করার ক্ষেত্রে স্থানীয় রাজনীতি প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। সেই এরশাদের আমল থেকে কৃষকদের কাছ থেকে সরাসরি কিনে কৃষককে লাভবান করার বিষয়ে গভীরভাবে চিন্তাভাবনা করা হচ্ছে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়