• ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানিতে সিন্ডিকেট নয়: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি
|  ১২ মে ২০১৯, ১৪:৪২ | আপডেট : ১২ মে ২০১৯, ১৫:৪৫
মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানিতে কোনও সিন্ডিকেট হতে দেয়া হবে না বলে মন্তব্য করেছেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। সরকারি সফরে শনিবার কুয়ালালামপুর বিমানবন্দরে পৌঁছানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

whirpool
প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন- দেশের স্বার্থে, শ্রমিকদের স্বার্থের বিরুদ্ধে কোনও সিন্ডিকেট হতে দেবো না। নতুন প্রক্রিয়ায় স্বচ্ছতার ভিত্তিতে বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে।

মন্ত্রী বলেন, প্রবাসে অবৈধভাবে কেউ অবস্থান করবেন না, আইন মেনে চলবেন এবং সে দেশের রীতিনীতিকে শ্রদ্ধা করবেন।

মালয়েশিয়া বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ উল্লেখ করে প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, এ সফরের মূল উদ্দেশ্য মালয়েশিয়ার ধীরগতিতে চলা শ্রমবাজার যত দ্রুত সম্ভব আলোচনা করে সচল করার ব্যবস্থা করা। এ নিয়ে দুই দেশের সংশ্লিষ্টদের সাথে প্রতিনিধিদলের একাধিক বৈঠক হবে। আশা করি এই বৈঠকে ভালো একটা ফলাফল জানতে পারবেন।

এছাড়া বিপুল পরিমাণ অবৈধ বাংলাদেশিদের যাতে বৈধকরনের সুযোগ দেয় সে বিষয়ে বৈঠকে আলোচনা করার কথা রয়েছে বলে জানান তিনি। তবে মন্ত্রী মনে করিয়ে দেন- সবকিছুই নির্ভর করছে মালয়েশিয়া সরকারের উপর, আমরা আমাদের প্রস্তাবনাগুলো তাদের কাছে উপস্থাপন করতে পারি মাত্র।

উল্লেখ্য, সফরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে প্রবাসীকল্যাণ মন্ত্রীর। এছাড়া ১৪ মে কুয়ালালামপুরে দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেবেন। তাছাড়া সফরে বেশ কয়েকটি কোম্পানি ভিজিট, কর্মীদের সঙ্গে সাক্ষাৎ, সারওয়াকের গভর্নর, চিফ মিনিস্টার, ইন্ডাস্ট্রিয়াল মালিক, সারওয়াকের বাংলাদেশ কমিউনিটির সঙ্গেও আলোচনা করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়