logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

ভূমধ্যসাগরে অভিবাসীবোঝাই নৌকাডুবিতে ৩৭ বাংলাদেশির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
|  ১২ মে ২০১৯, ০৮:৫৬ | আপডেট : ১২ মে ২০১৯, ০৯:৫৬
উদ্ধার হওয়া কয়েকজন অভিবাসন প্রত্যাশী
ভূমধ্যসাগরে তিউনিসিয়ার জলসীমায় অভিবাসীবোঝাই নৌকাডুবির ঘটনায় যে ৬০ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৩৭ জন বাংলাদেশি রয়েছে বলে খবরে বলা হয়েছে। শনিবার তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট এটি নিশ্চিত করেছে।

bestelectronics
ওই দুর্ঘটনায় জীবিত বেঁচে ফেরা ব্যক্তিরা রেড ক্রিসেন্টকে জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে লিবিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় জুয়ারা থেকে একটি বড় নৌকায় করে তারা যাত্রা করেন। কিন্তু পরে তাদের ছোট একটি নৌকায় স্থানান্তর করা হলে সেই নৌকাটি তিউনিসিয়ার কাছাকাছি এসে ডুবে যায়।

তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় জারজিস শহরে রেড ক্রিসেন্টের একজন কর্মকর্তা মঙ্গি স্লিম বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, একটি ছোট ফোলানো নৌকায় অভিবাসন প্রত্যাশীদের স্থানান্তর করা হয়। এটি অতিরিক্ত লোক বোঝাই হয়ে যাওয়ায় ১০ মিনিট পর নৌকাটি ডুবে যায়।

এসময় সাগরে মাছ ধরতে থাকা জেলেরা ১৬ জনকে উদ্ধার করে তাদের জারজিসের উপকূলে নিয়ে আসেন।

স্লিম বলেন, উদ্ধার হওয়া ব্যক্তিরা তাকে জানিয়েছেন তারা সমুদ্রের ঠাণ্ডার মধ্যে আট ঘণ্টা থাকার পর জেলেরা তাদের দেখতে পায় এবং তিউনিসিয়ার কোস্টগার্ডকে খবর দেয়।

উদ্ধারকৃত ব্যক্তিরা জানিয়েছেন, ওই নৌকায় আরোহী সবাই পুরুষ ছিলেন। তাদের মধ্যে ৫১ জন বাংলাদেশি ছাড়াও তিনজন মিশরীয়, কয়েকজন মরক্কান, চাদ ও আফ্রিকা বেশ কয়েকটি দেশের নাগরিক ছিলেন।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে একজন শিশুসহ ১৪ জন বাংলাদেশি রয়েছে।

স্লিম বলেন, যদি জেলেরা এসব অভিবাসন প্রত্যাশীদের না দেখতেন তাহলে কাউকেই জীবিত উদ্ধার করা যেত না এবং আমরা নৌকাডুবির খবর জানতেও পারতাম না।

এদিকে তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার তিনজনের ‍মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়