logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

নুসরাত হত্যা

শুধু ওসি প্রত্যাহার শাস্তি হতে পারে না: টিআইবি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ এপ্রিল ২০১৯, ১৮:১৮ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১৮:২৩
নুসরাত জাহান- ছবি সংগৃহীত
ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যার ঘটনায় পুলিশের বিরুদ্ধে গাফিলতি ও যোগসাজশের যে অভিযোগ উঠেছে।সেই অভিযোগের প্রেক্ষিতে শুধু থানা থেকে ওসি প্রত্যাহার যথেষ্ট নয় বলে মনে করে  ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বৃহস্পতিবার টিআইবির পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি এই মন্তব্য করে।  

বিবৃতিতে সংস্থাটি আরও উল্লেখ করে, পুলিশের বিরুদ্ধে গাফিলতি ও যোগসাজশের অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত করার দাবির প্রয়োজন রয়েছে। এই পরিস্থিতি মোকাবেলা করতে হলে দায়ী ব্যক্তি ও তাদের সহযোগীদের বিরুদ্ধে আইনের কঠোরতম প্রয়োগ নিশ্চিত করার কোনও বিকল্প নেই।

পুলিশ বাহিনী দ্রুত এজাহারভুক্ত আসামীদের গ্রেপ্তার করতে পারা যথেষ্ট নয় উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, আমরা আশা করি তদন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন হবে এবং দোষী ব্যক্তিরা দৃষ্টান্তমূলক শাস্তি পাবে। কিন্তু এই নৃশংস হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে দায়িত্ব অবহেলা ও যোগসাজশের যে অভিযোগ উঠেছে তাতে আমরা আতঙ্কিত।

“ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি যে, ওই পুলিশ কর্মকর্তা নুসরাতের অভিযোগ যথাযথ গুরুত্ব দিয়ে আমলে তো নেইনি, বরং অভিযোগটির সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন। এমনকি নুসরাতকে হাত পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার পরও ওই পুলিশ কর্মকর্তা একে আত্মহত্যার চেষ্টা হিসেবে চালিয়ে দেয়ার চেষ্টা করেছেন। মামলা নেয়ার ক্ষেত্রেও ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে তাঁর বিরুদ্ধে।”

ড. জামান বলেন, প্রতিটা অভিযোগের সুষ্ঠু তদন্ত হতে হবে এবং সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা তথা সার্বিকভাবে পুলিশ প্রশাসনকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। এজন্য আমরা বিচারবিভাগীয় তদন্ত দাবি করছি।

আরসি/এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়