• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় দুই বছরের মধ্যে সাড়ে চার হাজার নতুন বাস নামবে: মেয়র খোকন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ এপ্রিল ২০১৯, ১৯:১৯

রাজধানীবাসীর জন্য আগামী দুই বছরের মধ্যে সাড়ে চার হাজার নতুন বাস সরবরাহ করা হবে। বললেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বুধবার বিকেলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ৫ম সভা শেষে তিনি এ তথ্য জানান তিনি। এসময় ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ঢাকা শহরে আড়াই হাজার বাসের মালিক রয়েছে যাদেরকে একই রুটে সীমিত আকারে কিভাবে আনা যায় তা নিয়েই আলোচনা চলছে। এ ক্ষেত্রে মালিক সমিতির সম্মতি ও সহায়তা রয়েছে।

তিনি আরও বলেন, এ মাসের শেষে মতিঝিলে ও মে মাসের শুরুতে উত্তরায় চক্রাকার বাস সার্ভিস চালু করবে সিটি করপোরেশন।

মেয়র বলেন, এ সার্ভিস চালু হওয়ার পর প্রতি ৫ মিনিটে একটি করে বাস থাকবে নগরবাসীর জন্য। যাত্রী নিরাপত্তা, যানজট নিরসনসহ বাস রুট রেশনালাইজেশন করার ক্ষেত্রে কোম্পানিগুলো সীমিত আকারে নিয়ে আসার জন্য দুই সিটি করপোরেশনের চেষ্টা অব্যাহত রয়েছে। এ সেবার মাধ্যমে কম খরচে স্বাচ্ছন্দ্যে যাত্রীরা চলাচল করতে পারবে। পাশাপাশি যানজট নিরসনেও চক্রাকার বাস ভূমিকা রাখবে। প্রতিটি বাসেই র‌্যাপিড পাস কার্ডের মাধ্যমে ভাড়া পরিশোধ করা যাবে।

মেয়র আরও বলেন, নির্দিষ্ট কোম্পানির তত্ত্বাবধানে রাজধানীতে সাড়ে চার হাজার বাস নামানো হবে। পুরো রুট রেশনালাইজেশন কাজ শেষ হতে দুই বছর সময় লাগবে। কারণ এখনে টার্মিনাল, ডিপো, চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এসব চক্রকার বাস রুট রেশনালাইজেশন প্রক্রিয়ার ছোট ছোট অংশ।

তিনি আরও বলেন, ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটের চক্রকার বাস সেবা ইতোমধ্যে চালু হয়েছে। এখন হয়তো কিছুটা ত্রুটি-বিচ্যুতি রয়েছে তবে আগামী ১৫ দিনের মধ্যেই যাত্রীরা এর সার্বিক সুবিধা ভোগ করতে পারবেন।

এসময় উপস্থিত ছিলেন বিআরটিএর চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকসহ অনেকে।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চাকরি, এসএসসি পাসেই আবেদন
শপথ গ্রহণের পর যে প্রতিশ্রুতি দিলেন ফেরদৌস
ঘোড়ায় চড়ে ভোট চাইলেন সাঈদ খোকন
X
Fresh