logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

সন্ধ্যায় ঢাকায় কালবৈশাখী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ এপ্রিল ২০১৯, ১৮:৪২
রাজধানীতে দুপুরের পর থেকে বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া রেকর্ড অনুসারে যা ছিল ১৭.৪০ মিলিমিটার। সন্ধ্যার পরপরেই কালবৈশাখী হওয়ার আশঙ্কা হচ্ছে। ঢাকার এয়ারপোর্ট এলাকায় ঘণ্টায় ৪০ কিলোমিটার বাতাসের গতি দেখা যাচ্ছে। যা কালবৈশাখীর লক্ষণ। 

whirpool
মঙ্গলবার সন্ধ্যায় ৬টা ২০ মিনিটে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক আরটিভি অনলাইনকে এমনটি জানিয়েছেন। 

তিনি বলেন, সকাল ঢাকার বাহিরে তেমন বৃষ্টিপাত না হলেও। বিকেলের পর রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় আজ বৃষ্টিপাত হতে পারে। 

তিনি আরও বলেন, আগামী ৩ দিন দেশের বেশিরভাগ এলাকায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। পাশাপাশি সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি আরও বলেন, এপ্রিল ও মে মাসে দেশের কোথাও কোথাও সামান্য বৃষ্টি থাকবে। নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সংকেত অব্যাহত থাকবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের কালবৈশাখীর সতর্ক বার্তা বলা হয়েছে, আজ বিকেল ০১টা ৩০ মিনিট থেকে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে অস্থায়ীভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বা কোথাও কোথাও আরও অধিক বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে নদী বন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে, রংপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এমসি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়