• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

চাকরির আশায় ভানুয়াতু গিয়ে আটকা পড়ছে প্রতারিত ১০১ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মার্চ ২০১৯, ২৩:৪৪
ছবি: সংগৃহীত

চাকরির আশায় ভানুয়াতু গিয়ে মানবপাচারকারীদের প্রতারণার শিকার হয়ে দেশটিতে আটকা পড়েছে দুই শিশুসহ প্রায় ১০১ বাংলাদেশি পুরুষ। গত দুই বছর ধরে তাদেরকে ভালো কাজের আশ্বাস দেয়া চার বাংলাদেশি গত বছরের নভেম্বরে মানবপাচারের দায়ে গ্রেপ্তার হন।

সোমবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা। এতে বলা হয়, মানবপাচারের দায়ে গ্রেপ্তার হওয়া এই চার বাংলাদেশিকে আগামী মাসে আদালতে হাজির করা হবে বলে জানিয়েছে ভানুয়াতু হিউম্যান রাইটস কোয়ালিশন নামের একটি দাতব্য সংস্থা।

আরও বলা হয়, জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার(আইওএম) পাশাপাশি সংস্থাটি ভুক্তভোগীদেরকে সহযোগিতা দিচ্ছে। ভানুয়াতু ও আইওএমের কাছে তাদের নাগরিকত্বের বিষয়ে জানতে চেয়ে এখনও বিস্তারিত তথ্য পায়নি বাংলাদেশ।

কানাডিয়ান গ্লোবাল ইনফরমেশন অ্যান্ড নিউজ নেটওয়ার্ক থমসন রয়টার্স ফাউন্ডেশনকে ভানুয়াতুর স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রু সোলোমান নাপুয়াট বলেন, সরকার তাদের প্রত্যাবাসনের বিষয়ে কোনও পদক্ষেপ নেয়ার আগে আদালতের একটি সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে।

হারুন অর রশিদ নামের এক প্রতারিত বাংলাদেশি বলেন, এসব অভিবাসী ভানুয়াতুতে আসার পর তাদেরকে জোর করে ভবন নির্মাণের কাজে নিয়োগ দেয়া হয়। কেউ রাজি না হলে তাদেরকে মারধর করা হয়। এছাড়া এখানে আসার আগে তারা যে টাকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, তা দিতে অস্বীকার করে।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়